শুক্রবার ১৭ মে ২০২৪
Online Edition

ভারতে রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দিলেন প্রণব ও সাংমা

নয়াদিল্লী থেকে বাসস : ভারতে আগামী মাসে রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বনদ্বীতার জন্য গতকাল বৃহস্পতিবার ক্ষমতাসীন ইউপিএ জোটের প্রার্থী সাবেক অর্থমন্ত্রী প্রণব মুখার্জী ও এনডিএ'র একাংশ সমর্থিত প্রার্থী পি এ সাংমা মনোনয়নপত্র জমা দিয়েছেন। ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং, ইউপিএ চেয়ারম্যান ও কংগ্রেস প্রেসিডেন্ট সোনিয়া গান্ধী, কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও সমাজবাদী দলের নেতা মুলায়েম সিং যাদব স্থানীয় সময় বেলা আনুমানিক সাড়ে ১২টার দিকে প্রণব মুখার্জীর উপস্থিতিতে তার পক্ষে মনোনয়নপত্র জমা দেন।

রাষ্ট্রপতি পদে নির্বাচনের জন্য ৭৭ বছর বয়সী প্রণব মুখার্জী গত মাসে ক্ষমতাসীন জোটের প্রার্থী মনোনীত হন। এনডিএ'র একাংশ সমর্থিত প্রার্থী পি এ সাংমা স্থানীয় সময় বেলা ২টার দিকে রাজ্যসভার সেক্রেটারি জেনারেলের কাছে মনোনয়নপত্র জমা দেন। এ সময় বিজেপি নেতা লালকৃষ্ণ আদভানি, সুষমা স্বরাজ, অরুণ জেটলি, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল ও উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক উপস্থিত ছিলেন। তবে তৃণমূল কংগ্রেস সাংমাকে সমর্থন দিতে পারে বলে শোনা গেলেও মনোনয়নপত্র জমা দেয়ার সময় দলের কোনো নেতা-কর্মীকে দেখা যায়নি।

মনোনয়নপত্র জমা দেয়ার পর সাবেক অর্থমন্ত্রী প্রণব মুখার্জী সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতি পদে নির্বাচনের জন্য মনোনয়ন দেয়ায় আমি জোটকে ধন্যবাদ জানাচ্ছি। আমি দীর্ঘদিন রাজনীতি করেছি। এ সময় আমি বিভিন্ন জনের সহযোগিতা পেয়েছি। তিনি রাষ্ট্রপতি পদে নির্বাচনের জন্য সকলের সহযোগিতা কামনা করেছেন।

জোটের তৃণমূল কংগ্রেস নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর ব্যাপারে তিনি বলেন, মমতা আমার ছোট বোনের মতো। আগামী রাষ্ট্রপতি নির্বাচনে আমি আমার ছোট বোনের কাছেও সহযোগিতা চাইছি। এদিকে মনোনয়নপত্র জমা দেয়ার আগে পি এ সাংমা এক সংবাদ সম্মেলনে তাকে সমর্থনকারী রাজনৈতিক দলগুলোকে ধন্যবাদ জানিয়ে বলেন, উপজাতি ফোরাম ও যে সমস্ত রাজনৈতিক দল আমাকে সমর্থন দিয়েছে তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। তিনিও রাষ্ট্রপতি নির্বাচনে সকলের সহযোগিতা কামনা করেছেন।

আগামী ১৯ জুলাই ভারতের পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ