রবিবার ০৫ মে ২০২৪
Online Edition

গাঁজার গাছ থেকে ক্যান্সারের ওষুধ

নেশার দ্রব্য হিসেবে অতি পরিচিত একটি নাম গাঁজা। কিন্তু এই গাঁজাকেই কাজে লাগিয়ে ওষুধ তৈরি করেছে যুক্তরাজ্যের একটি কম্পানি। ক্যান্সারে আক্রান্ত রোগীদের ব্যথা নাশে ব্যবহার করা হবে গাঁজার গাছ থেকে তৈরি এ মাউথ স্প্রে। সিনথেটিক উপকরণের বদলে গাঁজা দিয়ে এই প্রথম ওষুধ তৈরি হচ্ছে। আর এটি করছে জিডাব্লিউ ফার্মা নামের একটি কম্পানি।

ইতিমধ্যে কানাডা, নিউজিল্যান্ড এবং ইউরোপীয় ইউনিয়নের আটটি দেশে স্যাটিভেক্স নামের এ মাউথ স্প্রে অনুমোদন পেয়েছে। আগামী বছরের শেষনাগাদ এটি যুক্তরাষ্ট্র সরকারের অনুমোদন পাবে বলে আশা করছে কম্পানিটি।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) প্রাথমিক অনুমোদন দেওয়ার পর গাঁজার গাছ থেকে এ মাউথ স্প্রে তৈরির কাজ করছে জিডাব্লিউ ফার্মা। এ ওষুধ তৈরিতে গাঁজার অতি পরিচিত দুটি উপাদান ডেল্টা ৯-টিএইচসি এবং ক্যানাবাইডল ব্যবহার করা হচ্ছে। ক্যান্সার ও অন্যান্য রোগে আক্রান্ত ব্যক্তির মাংসপেশীর ব্যথ্যা দূর করতে এ ওষুধ ব্যবহার করা যাবে।

যুক্তরাজ্যে এখনো অবৈধভাবে গাঁজা রাখা দন্ডনীয় অপরাধ। তবে জিডাব্লিউ ফার্মার প্রতিষ্ঠাতা ডা. জিওফ্রে গাই এক দশক আগে ডাক্তারের পরামর্শপত্রে যাতে ওষুধ হিসেবে উল্লেখ করা যায়, সে লক্ষ্যে গাঁজা নিয়ে কাজ করার অনুমতি পান।

জিডাব্লিউ ফার্মার মুখপাত্র মার্ক রজারসেন বলেন, 'ডা. গাই একটি বৈজ্ঞানিক সম্মেলনে এ প্রস্তাব দিয়েছিলেন। যুক্তরাজ্যের সরকার তাঁর ওই প্রস্তাবের সম্ভাবনাকে স্বাগত জানিয়েছে। ডাক্তার ও রোগীরা স্যাটিভেক্স নিয়ে আশাবাদী হয়ে উঠছেন।' সূত্র : ডেইলি মেইল অনলাইন।

অনলাইন আপডেট

আর্কাইভ