ঢাকা, শনিবার 04 May 2024, ২১ বৈশাখ ১৪৩০, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

এবারের ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ৩৬৭ জন: রোড সেফটি

সংগ্রাম অনলাইন: বাংলাদেশে এবার ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় ৩৬৭ জন নিহত হয়েছে। গতবারের তুলনায় এবার ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি বেড়েছে। পবিত্র ঈদুল ফিতরের আগে-পরে ১৫ দিনে দেশে ৩৫৮ সড়ক দুর্ঘটনায় ৩৬৭ জন নিহত এবং কমপক্ষে দেড় হাজার জন আহত হয়েছে। আর এবারে ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় মানবসম্পদের ক্ষতির আর্থিক মূল্য দাঁড়িয়েছে ১ হাজার ৩৩০ কোটি টাকা।

আজ (বুধবার) রাজধানীর ধানমন্ডিতে  রোড সেফটি ফাইন্ডেশন তার নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেছে। সংগঠনটি বলেছে, সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন মোটরসাইকেল দুর্ঘটনায়।

রোড সেফটি ফাউন্ডেশন বলেছে, গত বছর ঈদুল ফিতরের সময় ঈদযাত্রায় ২৪০টি দুর্ঘটনায় ২৮৫ জনের প্রাণহানি ঘটেছিল।

সংবাদ সম্মেলনে লিখিত প্রতিবেদন তুলে ধরেন সংগঠনের চেয়ারম্যান অধ্যাপক এ আই মাহবুব উদ্দিন আহমেদ। প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের মধ্যে ৬৩ নারীএবং  শিশু ৭৪ রয়েছে। ১৮৩টি মোটরসাইকেল দুর্ঘটনায়  ১৫৬ জন নিহত হয়েছে যা মোট নিহতের ৪২ দশমিক ৫০ শতাংশ। দুর্ঘটনায় ৬৮ পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ১৮ দশমিক ৫২ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৪১ জন। রোড সেফটি ফাউন্ডেশন নয়টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে কার্যকর উদ্যোগের ধারাবাহিকতা নেই উল্লেখ করে রোড সেফটি ফাউন্ডেশন বলছে, ‘সড়ক দুর্ঘটনা আমাদের জীবনে নিত্য আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থার উন্নয়নে টেকসই সড়ক পরিবহন কৌশল প্রণয়ন করে বাস্তবায়ন করতে হবে। আর এ জন্য প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা।’#

সূত্র: পার্স টুডে

 

 

 

অনলাইন আপডেট

আর্কাইভ