ঢাকা, সোমবার 13 May 2024, ৩০ বৈশাখ ১৪৩০, ৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী
Online Edition

ঢাকাসহ বিভিন্ন জেলায় কালবৈশাখীর পূর্বাভাস

সংগ্রাম অনলাইন ডেস্ক: রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় বুধবার (১০ মে) সন্ধ্যা ৬টার মধ্যে কালবৈশাখী ঝড় হতে পারে।

বিকেলে কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ ফেইসবুকে এক পোস্টে এ তথ্য জানিয়েছেন।

ফেইসবুক পোস্টে তিনি বলেছেন, বিকেল ৩টার পর থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ময়মনসিংহ, ও সিলেট বিভাগের বেশিরভাগ জেলাতে ও ঢাকা বিভাগের অনেক জেলার ওপর দিয়ে কালবৈশাখী ঝড়, তীব্র বজ্রপাত ও শিলাবৃষ্টি হতে পারে।

ঢাকা শহরের ওপর দিকে বিকেল সাড়ে ৩টার পর থেকে বিকেল ৫টার মধ্যে কালবৈশাখী ঝড়, তীব্র বজ্রপাত হতে পারে।

এদিকে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি পরিণত হয়েছে গভীর নিম্নচাপে, যা বুধবার (১০ মে) সন্ধ্যায় ঘূর্ণিঝড় ‘মোখা’য় রূপ নিতে পারে। আর পরদিন অর্থাৎ বৃহস্পতিবার (১১ মে) সকালের মধ্যে এটি পরিণত হতে পারে প্রবল ঘূর্ণিঝড়ে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি বৃহস্পতিবার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৫০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৪৭০ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৫০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫০৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্বে অবস্থান করতে পারে।

অনলাইন আপডেট

আর্কাইভ