বৃহস্পতিবার ০২ মে ২০২৪
Online Edition

গ্যাসের ৪৫৫ কি.মি. অবৈধ লাইন?

প্রাকৃতিক গ্যাস দেশ ও জাতির সম্পদ। এ গ্যাস আবিষ্কার হয়েছিল বলেই দেশের গৃহিণীরা কম খরচে যেমন রান্নাবান্না করতে পারছেন, তেমনই চলছে দেশের শিল্পকারখানাও। অন্যথায় বিলিয়ন বিলিয়ন বৈদেশিক মুদ্রা ব্যয়ে জ্বালানি আমদানি করে কুল পাওয়া যেতো না। দুঃখের বিষয় হচ্ছে, জাতীয় সম্পদ গ্যাস নিয়ে হরিলুট চলছে বহু দিন থেকে। প্রেস বিজ্ঞপ্তির সূত্রে দৈনিক ইত্তেফাক খবর ছেপেছে, অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণ ও পাইপলাইন অপসারণের জন্য কেন্দ্রীয় টাস্কফোর্সের মনিটরিং সেল এবং জেলা ও উপজেলা কমিটির তত্ত্বাবধানে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির আওতাধীন এলাকায় ২০২১-২০২২ অর্থবছরে ২৪৪টি অভিযান পরিচালনা করে ৯০২টি স্পটে আনুমানিক ৩৪০ কিলোমিটার অবৈধ বিতরণ লাইন উচ্ছেদ করা হয়েছে। এতে আনুমানিক ২ লাখ ৭৪ হাজার ৬৬টি বার্নার বিচ্ছিন্ন করা হয়েছে এবং অবৈধ গ্যাস ব্যবহারকারীদের ১ কোটি ৯২ লাখ ৫৬ হাজার ৯০০ টাকা জরিমানা করা হয়েছে। আরও উল্লেখ করা হয়,  ২০২২-২০২৩ অর্থবছরে ১৭ নভেম্বর পর্যন্ত ১২৬টি অভিযান পরিচালনা করে ২২৩টি স্পটে আনুমানিক ১১৫ কিলোমিটার অবৈধ বিতরণ লাইন উচ্ছেদ করা হয়েছে। এতে আনুমানিক ৭৯ হাজার ২৩২টি বার্নার বিচ্ছিন্ন করা হয়েছে এবং অবৈধ গ্যাস ব্যবহারকারীদের ১ কোটি ৪৬ লাখ ৯৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

দুই, চার, দশ কিলোমিটার নয়, দীর্ঘ ৩৪০+১১৫=৪৫৫ কিলোমিটার গ্যাসের অবৈধ লাইন কীভাবে সংযোজিত হয় তা ভাবতেও অবাক লাগে! এ দীর্ঘ লাইন কি কোনও দৈত্য-দানো এসে রাতারাতি বসিয়ে গেছে? নিশ্চয়ই না। এর সঙ্গে জড়িত আছে গ্যাস কোম্পানির সঙ্গে সংশ্লিষ্টদেরই কেউ কেউ। কর্তৃপক্ষও জানে, কারা এবং কীভাবে এমন দুষ্কর্ম হয়। শত শত কিলোমিটার অবৈধ গ্যাস লাইন স্থাপন হবে আর সংশ্লিষ্টরা জানবে না, তা কি সত্যিই সম্ভব? 

“সর্ষের মধ্যে ভূত” বলে প্রবাদ আছে না! তিতাস গ্যাসেও তেমনই ভূত রয়েছে। এরাই কিলোমিটারের পর কিলোমিটার অবৈধ লাইন বসিয়ে গ্যাস চুরির ব্যবস্থা করে। গ্যাস লাইন স্থাপনের কৌশল আছে। যন্ত্রপাতি ব্যবহার করতে হয়। ইচ্ছে করলেই যেকেউ গ্যাস লাইনে কাজ করতে পারে না। 

বারবার অবৈধ গ্যাস লাইন উচ্ছেদ করে সংযোগ বিচ্ছিন্ন করা হয়। জরিমানাও করা হয় অবৈধ গ্রাহকদের। কিন্তু অপকর্মটি বন্ধ হয় না। দুদিন পর আবার যেইসেই। কোন জাদুর স্পর্শে যেন সব আবার পূর্বাবস্থায় ফিরে যায়। অর্থাৎ “ভূত” তিতাসের মধ্যেই ঘাবটি মেরে আছে। ঘাবটি মেরে থাকা ভূত চিহ্নিত না করে ভূত তাড়ানো আদৌ সম্ভব নয়।

অনলাইন আপডেট

আর্কাইভ