রবিবার ১৯ মে ২০২৪
Online Edition

ইঞ্জিনিয়ার বুলবুল এখন রঙিন মৎস্য খামারি

রূপগঞ্জ : ফার্মের চৌবাচ্চায় রঙিন মাছের পরিচর্যা করছেন ইঞ্জিনিয়ার বুলবুল

নাজমুল হুদা, রূপগঞ্জ: নারায়ণগঞ্জের রূপগঞ্জে শুরুতে শখের বসে অ্যাকুরিয়ামের রঙ্গিন মাছ পোষা শুরু করলেও আজ একজন সফল খামারি ইঞ্জিনিয়ার হাবিবুল্লাহ বুলবুল। লাল, নীল, হলুদ, কালো সহ অনেক রঙের বাহারী প্রজাতীর রঙ্গিন মাছ সংগ্রহ করে পালন ও পরিচর্যা করে তার নয়ন জুড়িয়ে যেত। পাশা-পাশি মনটাও মুগ্ধতায় রঙ্গিন হয়ে যেত। চৌবাচ্চা ভরা রঙিন মাছের খেলা আর ছুটোছুটি করার দৃশ্য আনন্দিত করতো তাকে।

 বিভিন্ন দেশের অসংখ্য প্রজাতীর রঙিন অ্যাকুরিয়াম মাছগুলো আকারে ছোট হলেও বেশ সতেজ ও বাহারি রঙের দেখে-বেছে সংগ্রহে এনে পালন করতে যেয়ে তার সাধ জাগে নীজের খামারে প্রজননের মাধ্যমে এসব মাছ উৎপাদন করার। প্রথম দিকে বাড়িতে কয়েকটি ড্রামে এই মাছ চাষ শুরু করেন। সেখানে মাছ বড় হতে থাকে কয়েক মাস পর বিক্রিও করেন। এই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে চার বছর আগে উপজেলায় বাণিজ্যিকভাবে গড়ে তুলেছেন বুলবুল এগ্রোফার্ম নামে একটি অ্যাকুরিয়ামের রঙিন মাছের খামার।

কুষ্টিয়া জেলার কুমারখালী এলাকার কৃষি প্রিয় হাবিবুল্লাহ বুলবুল ঢাকা পলিটেকনিক ইনিস্টিটিউড থেকে ইলেকট্রনিক্সের উপড় ডিপ্লোমা করে একটি স্যাটেলাই টেলিভিশনের মাস্টার কন্ট্রোল ইঞ্জিয়ার পদে দায়িত্ব পালন করছেন। তার সহধর্মিণী নাসিমা খাতুন রাজধানীর তেজগাঁও সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষিকা। সংসার জীবনে তাদের একটি ছেলে ও একটি মেয়ে রয়েছে। প্রকৃতি প্রেমি বুলবুলের কৃষিকাজ পছন্দের জায়গা হওয়ায় পেশাগত কর্মের ফাঁকে অবসর সময়কে কাজে লাগিয়ে গড়ে তুলেছেন বাহারী রঙের রঙিন মাছের খামার। এরই সাথে সাথে এই প্রতিষ্ঠানেই ক্ষুদ্র পরিসরে যুক্ত করেছেন পাখি ও উন্নত জাতের গরু, ছাগলের খামার আর সেই সাথে ফলজ আর বনজ বাগান।

অনলাইন আপডেট

আর্কাইভ