বুধবার ২২ মে ২০২৪
Online Edition

চৌহালীতে শাপলা তুলে জীবিকা নির্বাহ করে হতদরিদ্র মানুষ

আব্দুস ছামাদ খান : চৌহালী থেকে-  যমুনা বিধৌত সিরাজগঞ্জের চৌহালীতে ভাদ্র আশ্বিন মাসে বিস্তীর্ণ জলাভূমি জুড়ে প্রচুর শাপলা ফোটে।  শাপলা তুলে বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করেন পাঁচ শতাধিক দরিদ্র মানুষ। ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে জীবিকার তাগিদে মানুষগুলো ছুটে যান জলা ভূমির বুক থেকে শাপলা তোলার জন্য। শাপলা তুলে বাজারে বিক্রি করেই চলে তাদের সংসার।

বছরের অন্যান্য সময় কৃষি কাজে ব্যস্ত থাকলেও বর্ষার পর বিলে নদী নালায় পানি থাকায় এসব মানুষের হাতে কোনো কাজ থাকে না। তখন জীবন ধারণ করা কার্যত অনেক কষ্টকর হয়ে পড়ে। এই সময়টাতে শাপলা বিক্রি করে পরিবারের মুখে দু’মুঠো খাবার সংগ্রহ করেন হত দরিদ্র পরিবারের সদস্যরা।

চৌহালী উপজেলার বিভিন্ন বিল-ঝিল ঘুরে দেখা যায়, চারপাশে এখন পানি আর পানি। ডিঙি নৌকা দিয়ে কেউ বিলে মাছ ধরছে কেউবা আগাছা পরিষ্কার করে নৌকা নিয়ে বিলের গহীনে যাচ্ছেন শাপলা তুলতে। আবার কেউ বিল থেকে শাপলা তুলে জমা করছেন নৌকায়। নৌকায় করে শাপলা এনে বাজারে বিক্রি করার জন্য সড়কের পাশে স্তূপ করে রাখছেন। 

কোদালিয়া গ্রামের সামাদ মোল্ল্যা বলেন, তিনি জন্মের পর থেকেই এসব বিলে শাপলা ফুল ফুটতে দেখছেন। শাপলা তুলে স্থানীয় বাজার ও বিভিন্ন হাট বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করে বিলের পার্শ্ববর্তী এলাকার অসংখ্য পরিবার।

স্থানীয় ব্যক্তিরা জানান, বছরের চার মাসই এসব বিলে ফুটে শাপলা আর অনেক পরিবার শাপলার ওপর নির্ভরশীল হয়। এদের কেউ শাপলা তুলে খাবার জন্য, অনেকেই বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করে আসছেন। বিলে শ্রাবন থেকে শুরু করে কার্তিক এবং ভাদ্র ও আশ্বিন মাস পর্যন্তও শাপলা ফুল পাওয়া যায়।

অনলাইন আপডেট

আর্কাইভ