বুধবার ০১ মে ২০২৪
Online Edition

ঈদকে সামনে রেখে খুলনার সড়কে সিএনজি-মাহেন্দ্রা বেপরোয়া

খুলনা ব্যুরো : ঈদকে সামনে রেখে মহানগরীর খুলনা-যশোর মহাসড়কসহ গুরুত্বপূর্ণ সড়কে বেপরোয়া হয়ে উঠেছে মাহেন্দ্রা-সিএনজিসহ অন্যান্য যানবহন। গোটা মহানগরের প্রাণকেন্দ্র খুলনা আধুনিক সব বিপণী, শপিংমল, মার্কেট হওয়ার দরুন বিভিন্ন এলাকা হতে আগত ঈদমুখী ক্রেতারা তাদের পরিবার-পরিজনের জন্য কেনাকাটায় শহরমুখী হন। ফলে যানবহনগুলোর মধ্যেও পাল্লা দেয়ার প্রবণতা দেখা যায়। সকাল হতে শুরু করে দীর্ঘরাত রাত পর্যন্ত চলছে এ অবস্থা।
খুলনা সিটি কর্পোরেশনের ১৭.৬২ বর্গ মাইল আয়তনের শহরের ঈদকে সামনে রেখে গোটা শহর সিএনজি, মাহেন্দ্রা, ইজিবাইক, অটোরিক্সা-ভ্যানের দখলে, যা নগরবাসীর চলাচলে যানজট চরম ভোগান্তির কারণ হয়ে দাড়িয়েছে। বিশেষ করে এ সব যানবহনের কারণে সন্ধ্যার পর সড়কে দেখা দিচ্ছে চরম যানজট। নগরীর ডাকবাংলো, শিববাড়ী, পাওয়ার হাউজ, ফেরিঘাট, শান্তিধাম, ময়লাপোতা মোড়, গল্লামারী, জোড়াগেট, বয়রা, মুজগুন্নি, বৈকালী, খালিশপুর, দৌলতপুর, ফুলবাড়ীগেট, শিরোমনি, খুলনা-যশোর মহাসড়ক শহরের মধ্যে গুরুত্বপূর্ণ সড়কগুলোতে দেখা যাচ্ছে যানজটের কারণে চরম দূর্ভোগ। এই সকল যানবহনের পাশাপাশি সন্ধ্যার পর বন্ধুদের নিয়ে বেপরোয়া গতিতে প্রতিযোগিতায় নামছে তরুন মোটরবাইক আরোহী। সড়কে ট্রাফিক নিয়মের তোয়াক্কা ছাড়াই অবাধে চলাচল, হেলমেট বিহীন চলাচল, অপ্রাপ্তদের অনুমোদহীনভাবে সড়কে বিচরণ, উচ্চগতি, ওভারটেকিং প্রবণতা, ঘনঘন লেন পরিবর্তন, ফোনে কথা বলে মোটরসাইকেল চালানো পাশাপাশি সিএনজি মাহেন্দ্রার বেপরোয়া গতির প্রতিযোগীতা ঈদ মুখে বাড়িয়ে তুলছে দুর্ঘটনার আশঙ্কা ।
মাহেন্দ্রার যাত্রী নাহিদ জানান, মাহেন্দ্রা চালকেরা যেন মরিয়া হয়ে উঠেছে যাত্রীবহনে। কিভাবে দ্রুত যাত্রী, দ্রুত শহরে পৌচ্ছানো যায় তার প্রতিযোগীতায় নেমেছে। সিগন্যাল ছাড়াই ছুটহাট দাড়িয়ে পড়ছে সড়কে, করছে ওভারট্রেকিং। আর গতিতো আছেই। অবশেষে না পেরে চালককে আস্তে চালাতে বলি।
সাবিহা নামের যাত্রী জানান, বাচ্চাদের নিয়ে মাহেন্দ্রায় করে ফুলবাড়ীগেট হতে খুলনা ডাকবাংলোতে ঈদের কেনাকাটা করতে এসেছি। কিন্তু মনে হয় মাহেন্দ্রায় ওঠে ঠিক করিনি। যেভাবে উচ্চগতি আর বেপরোয়াসহ ওভারটেকিং করছে তাতে প্রচুর ভয় লাগছে।
 দৌলতপুর-খুলনা বেবিটেক্সী সিএনজি চালিত আটোরিক্সা থ্রি-হুইলার্স ড্রাইভার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম পান্নু বলেন, সড়কে উচ্চগতিতে গাড়ী চালানো, ওভারটেকিং ও ট্রাফিক নিয়মনীতি মধ্যে থেকে সড়কে গাড়ি চালানো বিষয়ে নোটিশ পূর্বক ড্রাইভারদের অভিহিত করা হয়েছে। তিনি অভিযোগ করে বলেন কেবলমাত্র সিএনজি বা মাহেন্দ্রা বেপরোয়া চালায় না, বরং কুষ্টিয়াগামী রূপসা, গড়াই ট্রাফিক আইনের তোয়াক্কা না করে ইচ্ছা-স্বাধীন বেপরোয়া, ওভারটেকিং করে গাড়ী চালনা করে। যেহেতু আমাকে এ বিষয়ে অবিহিত করা হলো, এ ব্যাপারে আমি সংগঠনের নেতৃবৃন্দের সাথে কথা বলে যথা যথা ব্যবস্থা গ্রহণ করবো।
এ ব্যাপারে কেএমপি ডেপুটি কমিশনার (ট্রাফিক) মো. তাজুল ইসলাম জানান, ঈদকে সামনে রেখে শহরের গুরুত্বপূর্ণ মার্কেট বা শপিংমল সম্মুখে ট্রাফিক সদস্য দেওয়া হয়েছে। তাছাড়া সড়কে হেলমেট বিহীন চলাচল, অপ্রাপ্তদের অনুমোদহীনভাবে সড়কে বিচরণ, উচ্চগতি, ওভারটেকিং প্রবণতা, ফোনে কথা বলে গাড়ী চালনা, ফিটনেস, লাইসেন্সবিহীন চালক ও যানবহনের বিরুদ্ধে অনিয়মিত অভিযান ও মামলা দায়ের অব্যহত আছে। যেহেতু মাহেন্দ্রা-সিএনজিসহ অন্যান্য যানবহনের উচ্চগতির চলাচলের জন্য বলা হয় এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ