বৃহস্পতিবার ০২ মে ২০২৪
Online Edition

৩৩ বছর পর মেলাল মা-ছেলেকে

২ জানুয়ারি,  জিমি নিউজ, বিবিসি : স্মৃতি থেকে আঁকা নিজের গ্রামের একটি ম্যাপের সাহায্যে ৩৩ বছর পর জন্মদাত্রী মায়ের খোঁজ পেলেন চীনের এক ব্যক্তি। এজন্য অবশ্য সামাজিক যোগাযোগমাধ্যমকেও কৃতিত্ব দিতে হবে তার, গত ২৪ ডিসেম্বর হাতে আঁকা ওই ম্যাপটি ভিডিও শেয়ারিং অ্যাপ ডয়িনে পোস্ট করেছিলেন লি জিংওয়েই। কাঁচা হাতে আঁকা ওই ছবিতে কয়েকটি ঘর, একটি ভবন (লি’র ধারণা সেটি ছিল একটি স্কুল) একটি বাঁশঝাড় ও ছোট একটি পুকুর দেখা যাচ্ছে। পুলিশ ম্যাপটির সঙ্গে ইউনান প্রদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ঝাওটং শহরের কাছের একটি গ্রামের মিল পায়; ওই গ্রামের এক নারী অনেকদিন আগে পুলিশের কাছে সন্তান হারানোর বিষয়ে অভিযোগও করেছিলেন।

ডিএনএ টেস্টে দুজনের সম্পর্কের বিষয়টি নিশ্চিত হওয়ার পর শনিবার ইউনান প্রদেশে মা ও ছেলে তিন দশকেরও বেশি সময় পর একত্রিত হন বলে জানিয়েছে । ১৯৮৯ সালে ৪ বছর বয়সী লি’কে তাদেরই এক প্রতিবেশী লোভ দেখিয়ে বাড়ি থেকে অনেক দূরে নিয়ে গিয়ে শিশু পাচারকারী একটি চক্রের কাছে বিক্রি করে দিয়েছিলেন।  শেষ পর্যন্ত লি’র স্থান হয় বাড়ি থেকে এক হাজার ৮০০ কিলোমিটার দূরের একটি পরিবারে। দক্ষিণ চীনের গুয়াংডং প্রদেশের এ বাসিন্দা পরবর্তীতে পালক পিতামাতাকে জিজ্ঞাসা এবং ডিএনএ ডাটাবেজ ঘেঁটেও নিজের আসল বাবা-মা বা গ্রামের খোঁজ পাননি। পরে দ্বারস্থ হন ইন্টারনেটের। তাতেই মেলে সাফল্য।

ভিডিও ফুটেজে দেখা গেছে, তিন দশকেরও বেশি সময় পর মাকে পেয়ে ছেলে প্রথমে সন্তর্পণে জন্মদাত্রীর মুখে থাকা মাস্ক সরিয়ে মায়ের চেহারা দেখে কান্নায় ভেঙে পড়েন এবং মাকে জড়িয়ে ধরেন। চীনে শিশু অপহরণ বিরল নয়; ২০১৫ সালের এক হিসাবে দেশটিতে প্রতিবছর ২০ হাজার শিশু অপহরণের শিকার হয় বলে ধারণা দেওয়া হয়েছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ