বুধবার ০১ মে ২০২৪
Online Edition

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবনে নাভিশ্বাস ----ন্যাপ

স্টাফ রিপোর্টার: বাজারে প্রতি মুহূর্তে বাড়ছে চাল, ডাল, তেল, আটা, পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। লাগামছাড়া মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের নাভিশ্বাস অবস্থা তৈরি হয়েছে বলে মন্তব্য করেছে-বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ)।

গত বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে চাল-ডাল-তেল-আটা-পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের দাবিতে মানববন্ধন কর্মসূচিতে এ মন্তব্য করেন সংগঠনটির মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূঁইয়া। বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুঁইয়ার সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভূঁইয়ার সঞ্চালনায় এতে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন জাতীয় পার্টি ঐক্যপ্রক্রিয়ার সমন্বয়ক অধ্যাপক ইকবাল হোসেন রাজু, লেবার পার্টি চেয়ারম্যান হায়দুল্লাহ আল মেহেদী, মহাসচিব আবদুল্লাহ আল মামুন, এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, বাংলাদেশ জাতীয় লীগ সভাপতি ড. শাহরিয়ার ইফতেখার ফুয়াদ, দলের ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, সম্পাদকীর সদস্য মতিয়ারা চৌধুরী মিনু, অধ্যক্ষ মো. নজরুল ইসলাম, মো. আমজাদ হোসেন, মহানগর নেতা মো. শামিম ভুইয়া, হাবিবুর রহমান, নারী নেত্রী মিতা রহমান, আনোয়ারা বেগম প্রমুখ। তিনি বলেন, সরকার শুধুমাত্র ধনী আর লুটেরাদের স্বার্থ রক্ষায় ব্যস্ত। ফলে বাজার সিন্ডিকেট জনগণের পকেট কেটে নিয়ে যাচ্ছে। গোলাম মোস্তফা ভূঁইয়া বলেন, গরিব মানুষের সস্তায় ক্রয়ের শেষ পণ্য মোটা চালের কেজি পৌঁছেছে ৫০ টাকায়। চালের দামের ওপর নির্ভর করছে অন্যান্য জিনিসপত্রের দামের সমীকরণ। পরিণামে দুর্ভোগের শিকার হচ্ছেন কৃষক, শ্রমিক এবং পেশাজীবীসহ সীমিত আয়ের মানুষ। অথচ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে কার্যকর কোনো ব্যবস্থা চোখে পড়ছে না। চোখে পড়ছে না সারাদেশে কালোবাজারি ঠেকানোর কার্যক্রম। ন্যাপ মহাসচিব আরও বলেন, বার বার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বাড়ার উপযুক্ত কোনো কারণ হাজির করতে পারেনি ব্যবসায়ীরা। বরাবরের মতো কৃত্রিম সংকট, সরবরাহে ঘাটতি ও আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কথা বলেছে ব্যবসা প্রতিষ্ঠানগুলো। খাদ্যের অভাবে এই পৃথিবীতে কখনও পণ্যের দাম বাড়াতে হয়নি, সংকট লাগেনি। সংকট লেগেছে মজুতদারদের মজুতদারিতে, আড়তদারিতে।

অনুষ্ঠানে সংহতি প্রকাশ করে জাতীয় পার্টি ঐক্যপ্রক্রিয়ার সমন্বয়ক অধ্যাপক ইকবাল হোসেন রাজু বলেন, মানুষের প্রয়োজনীয় খাদ্য সরবরাহ করতে না পারলে অশুভ দিনের মুখোমুখি হতে পারে বাংলাদেশ। চাল, ডাল, তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ক্রয়ক্ষমতার ভারসাম্য সাধারণ মানুষের অধিকার। টিসিবি পণ্যের সহজলভ্যতা এবং ভোক্তা অধিকার সংরক্ষণ করে বাংলাদেশে দুর্নীতি, কালোবাজারি ও মজুতদারি শক্ত হাতে দমন এখন সময়ের প্রয়োজন। নতুবা আমাদের ভাগ্যে অপেক্ষা করছে চরম মহামারি। অন্যান্য বক্তারা বলেন, একদিকে করোনা মহামারি, একদিকে ডেঙ্গুর ছোবল, অন্যদিকে পণ্যের ঊর্ধ্বমুখীতা নিম্নআয়ের মানুষের জীবন এখন ওষ্ঠাগত। এর একমাত্র কারণ আয় কমে সবকিছুর দাম বাড়ায় অর্থ কুক্ষিগত হয়েছে পুঁজিপতির ঘরে। অসাধু ব্যবসায়ীরাও অতিরিক্ত মুনাফার লোভ সামলাতে পারছেন না।

অনলাইন আপডেট

আর্কাইভ