বৃহস্পতিবার ১৬ মে ২০২৪
Online Edition

দেশে ২৪ ঘণ্টায় করোনায় আরও ২৩ জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার : দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে মারা গেছেন আরও ২৩ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৬১৪ জনে। গতকাল মঙ্গলবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, দেশে নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরও ৬৯৪ জনের দেহে। এ নিয়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ৫৯ হাজার ৪৫২ জনে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ২৫ হাজার ৪৯৯ জনের। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২ দশমিক ৭২ শতাংশ। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৭০৮ জন। মোট সুস্থ ১৫ লাখ ২০ হাজার ২৯৬ জন। এর আগে সোমবার সারা দেশে করোনায় মারা যান ১৮ জন। এছাড়া করোনা শনাক্ত হয় আরও ৭৯৪ জনের দেহে।
এদিকে বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় মঙ্গলবার  সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু ও শনাক্ত কিছুটা বেড়েছে। এ সময় মৃত্যু হয়েছে ৫ হাজার ১৩৫ জনের, শনাক্ত হয়েছে ৩ লাখ ৫০ হাজার ১২৪ জন।
বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট মারা গেছেন ৪৮ লাখ ২২ হাজার ১৪৯ জন এবং আক্রান্ত হয়েছেন ২৩ কোটি ৬১ লাখ ৩০ হাজার ১৯২ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২১ কোটি ৩১ লাখ ৭৯ হাজার ৩৬১ জন। এর আগে, সোমবার সকাল ৮টা পূর্ববর্তী ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪ হাজার ৫৮২ জনের, শনাক্ত হয়েছে ৩ লাখ ১ হাজার ৯ জন। করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৪ কোটি ৪৬ লাখ ১ হাজার ৩১৩ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ২১ হাজার ৫৬০ জনের।
আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৩৮ লাখ ৩৪ হাজার ২৪৩ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৯ হাজার ২৯ জনের। আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ১৪ লাখ ৬৮ হাজার ১২১ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৭ হাজার ৯৮৬ জনের।
আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৭৮ লাখ ৯৯ হাজার ৮৫৯ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩৬ হাজার ৯৫৩ জন। পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৭৫ লাখ ৮৬ হাজার ৫৩৬ জন। মারা গেছেন ২ লাখ ৯ হাজার ৯১৮ জন। আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ২৯তম। ২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

অনলাইন আপডেট

আর্কাইভ