শুক্রবার ১৭ মে ২০২৪
Online Edition

ঘর পেল হাজার হাজার পরিবার

রাজবাড়ী সংবাদদাতা: মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর দেয়া গৃহহীনদের ঘর প্রদান অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে রাজবাড়ীতে ঘর পেলো ৪৩০ গৃহহীন পরিবার। রোববার সকালে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এ জমির দলিল ও ঘর হস্তান্তরের উদ্বোধন হয়।

অনুষ্ঠানে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমি মোঃ সায়েফ এর সঞ্চলনায় বক্তব্য রাখেন, সাবেক শিক্ষাপ্রতিমন্ত্রী ও রাজবাড়ী-১ আসনের এমপি কাজী কেরামত আলী। সে সময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক দিলসাদ বেগম, পুলিশ সুপার এমএম শাকিলুজ্জামানসহ অন্যরা।

এছাড়া মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সুবিধাভোগীরা উপস্থিত ছিলেন। সদর উপজেলার পাশাপাশি অন্যান্য উপজেলা গৃহহীনদের ঘর প্রদানের উদ্বোধন অনুষ্ঠিত হয়। সে সময় ঘর পাওয়া গৃহহীনরা আনন্দ প্রকাশ এবং প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে।

জেলা প্রশাসন সূত্রে জানাগেছে, মুজিববর্ষ উপলক্ষে দ্বিতীয় পর্যায়ে রাজবাড়ীতে ৪৩০টি ঘর নির্মিত হয়। এরমধ্যে রাজবাড়ী সদরে ৩শ টি, গোয়ালন্দে ৩০টি, পাংশায় ৩০টি, বালিয়াকান্দিতে ৭০টি। ঘর নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৮ কোটি ১৭ লক্ষ টাকা। এরআগে প্রথম পর্যায়ে রাজবাড়ীতে ১২ কোটি ৯৯ লক্ষ ৬০ হাজার টাকা ব্যায়ে ৭৬০টি নির্মানের পর গৃহহীনদের মাঝে হস্তান্তর করা হয়েছে।

সাভার: সাভারে দ্বিতীয় পর্যায়ে ৫১ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুর্যোগ সহনীয় ঘর প্রদান করা হয়েছে। রবিবার দুপুরে গণভবন থেকে সারা দেশে ৫৩ হাজার নতুন করে ঘর দেওয়া এই কর্মসূচী উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় সাভার উপজেলা পরিষদের হলরুমে এক অনুষ্ঠানে সাভার উপজেলায় ৫১ টি ঘরের চাবি উপকার ভোগীদের মাঝে হস্তান্তর করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা.এনামুর রহমান। অনুষ্ঠানে এসময় ঢাকা বিভাগীয় কমিশনার খলিলুর রহমান, ঢাকা জেলা প্রশাসক শহিদুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, পৌর মেয়র হাজী আব্দুল গণি, উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলামসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

রংপুর : রংপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে হরিদেবপুর ইউনিয়নের রিকশাচালক রবি মিয়ার হাতে প্রধানমন্ত্রী ঘোষিত আশ্রয়ণ-২ প্রকল্পের জমির দলিলসহ প্রয়োজনীয় কাজগপত্র তুলে দেয়ার মধ্য দিয়ে দ্বিতীয় দফায় সদর উপজেলার ভূমিহীন ও গৃহহীন একশ সুবিধাভোগীদের হাতে ঘরের চাবি ও জমির দলিল প্রদান করা হয়। এ সময় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদিয়া সুমী, উপজেলা পরিষদ চেয়ারম্যান নাছিমা জামান ববি, ভাইস চেয়ারম্যান মাসুদার রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান কাজলী বেগম, সদর উপজেলা প্রকল্প কর্মকর্তা আবদুল মতিন অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

মাগুরা: মাগুরা দ্বিতীয় পর্যায়ে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ১৯৫ জন গৃহহীন পরিবার ২ শতক জমি ও সেমিপাকা ঘর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে উপহার পেলেন। ২০ জুন রোববার  গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের ৪৫৯টি উপজেলায় উপকারভোগীদের হাতে জমির দলিল ও ঘরের চাবি তুলে দেন তিনি। প্রধানমন্ত্রীর ভার্চুয়াল উপস্থিতিতে তার পক্ষে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিগণ বাড়ির দলিল, খারিজ কপি, সার্টিফিকেট ও চাবি তুলে দেন।  মাগুরা সদর উপজেলা প্রান্ত থেকে ভিডিও কনফারেন্স-এ যুক্ত থেকে মাগুরা সদর উপজেলার ৩৫ জন উপকারভোগীর হাতে মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে জমির দলিল, খারিজ কপি,সার্টিফিকেট ও বাড়ির চাবি তুলে দেন মাগুরা-১ আসনের  সংসদ সদস্য এ্যাড. সাইফুজ্জামান শিখর।

লালমনিরহাট : মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের ২য় পর্যায়ে লালমনিরহাটে ৯১৫জন পরিবারকে জমি ও ঘর প্রদান করা হয়েছে। রোববার (২০ জুন) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্স’ এর মাধ্যমে সারাদেশে এ কার্যক্েেরমর উদ্বোধন করেন। এর পরেই লালমনিরহাট সদর উপজেলা পরিষদ হল রুমে গৃহহীন পরিবারদের মাঝে আনুষ্ঠানিকভাবে গৃহ ও জমি প্রদানের  কাগজপত্র হস্তান্তর করা হয়।

চুয়াডাঙ্গা: মুজিববর্ষ উপলক্ষে চুয়াডাঙ্গায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ১৭৫টি ভুমি ও গৃহহীন পরিবারের মধ্যে দ্বিতীয় পর্যায়ে জমির ও বাড়ি প্রদান করা হয়েছে। চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আজ রবিবার বেলা সাড়ে ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কার্যক্রমের উদ্বোধন করেন।

কুমারখালী (কুষ্টিয়া): মুজিববর্ষ উপরক্ষ্যে কুষ্টিয়ার কুমারখালীতে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে। রোববার সকালে গণভবন থেকে টেলিভিশনে সরাসরি সম্প্রচারের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরে কুমারখালী উপজেলা পরিষদের হলরুমে স্থানীয় সাসদ ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ শুভ উদ্বোধন করেন। উপজেলায় দ্বিতীয় পর্যায়ে ৬ ও এনিয়ে মোট ৬৩ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান করা হয়।

নীলফামারী: নীলফামারীতে দ্বিতীয় পর্যায়ে ১ হাজার ১০টি ভুমিহীন ও গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার জমি ও ঘরের চাবি আনুষ্ঠানিক ভাবে  হস্তান্তর করা হয়েছে। রবিবার (২০ জুন) সকালে সারাদেশে একযোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  আনুষ্ঠানিক উদ্বোধনের পর নীলফামারী সদর উপজেলার খোকশাকবাড়ী ইউনিয়নের রামকলায় গড়ে উঠা আশ্রয়ন প্রকল্পে সুবিধাভোগীদের হাতে ঘরের চাবি ও জমির কাগজপত্রাদি তুলে দেন নীলফামারী জেলা প্রশাসক মোঃ হাফিজুর রহমান চৌধুরী।

ভোলাহাট: চাঁপাইনবাবগঞ্জের  ভোলাহাটে  মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন - গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম ২য় পর্যায়ের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল ১০ টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা  প্রশাসনের আয়োজনে উক্ত উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।  এই উপজেলায় ২য় পর্যায়ে ৩৯১  টি ভূমিহীন-গৃহহীন পরিবারের মাঝে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘর প্রদানের শুভ উদ্বোধন ঘোষনা করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তালা (সাতক্ষীরা): সাতক্ষীরার তালায় মুজিববর্ষের উপহার হিসেবে দ্বিতীয় পর্যায়ে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় দরিদ্র ও ভূমিহীন ৫০টি পরিবারের মাঝে জমির দলিল ও ঘরের চাবি হস্তানন্তর করা হয়েছে। শনিবার (২০ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে এর আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর তালা উপজেলা পরিষদ হলরুমে সুবিধাভোগীদের উপস্থিতিতে ঘরের চাবি ও দলিল হস্তানন্তর করা হয়। তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তারিফ-উল-হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার।

শ্রীপুর (গাজীপুর): মুজিববর্ষ উপলক্ষে অসহায় গৃহহীনদের থাকার ব্যবস্থা করে দিতে আশ্রয়ণ প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে আরও ৫৩ হাজার ৩৪০ পরিবারকে জমি ও ঘর দিচ্ছে সরকার। ভিডিও কনফারেন্সের মাধ্যমে জমিসহ গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ পর্যায়ে গাজীপুরের শ্রীপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকার এই প্রকল্পের আওতায় ঘর পাচ্ছে ২৫ টি গৃহহীন পরিবার। এসব পরিবারের সদস্যদের মধ্যে রয়েছেন বিধবা, প্রতিবন্ধীসহ অসহায় ও বয়স্ক মানুষ।

পতœীতলা (নওগাঁ): দেশব্যাপী প্রধানমন্ত্রী আশ্রয়ণ প্রকল্পর ২য় পর্যায়ের কাগজ পত্র হস্তান্তর প্রক্রিয়ায় উদ্ভোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।রবিবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে ভিডিও কনফারেন্সে আরো কথা বলেন ,৪৭-নওগাঁ সংসদ সদস্য ও সাবেক হুইপ শহিদুজ্জামান সরকার এমপি।উপজেলা নির্বাহী অফিসার লিটন সরকারের সভাপতিত্বে বক্তব্য পেশ ও উপস্থিত ছিলেন উপজেলা ভূমি সহকারী সানজিদা আকতার,অফিসার ইনচার্জ শামসুল আলম, উপজেলা চেয়ারম্যান আব্দুল গাফফার,ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ (রাহাদ) ,মহিলা ভাইস চেয়ারম্যান মুক্তা প্রমুখ।

পাঁচবিবি (জয়পুরহাট): জয়পুরহাটের পাঁচবিবিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীনদের মাঝে বাড়ির চাবি ও জমির দলিল হস্তান্তর। এ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে রবিবার উপজেলা পরিষদ হলরুমে দলিল হস্তান্তর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নির্বাহী কর্মকর্তা বরমান হোসেন। সভায় প্রধান অতিথি ছিলেন জয়পুরহাট-১ আসনের সাংসদ আলহাজ্ব এ্যাডঃ সামছুল আলম দুদু।

দৌলতপুর (কুষ্টিয়া): সারা দেশের ন্যায় কুষ্টিয়ার দৌলতপুরেও ৮৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে পেয়েছেন একখন্ড জমি ও ঘর। গৃহহীনরা ভূমি ও ঘর পেয়ে খুশি হওয়ার পাশাপাশি কৃতজ্ঞতা জানিয়েছেন প্রধানমন্ত্রীকে। গত রোববার প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর দুপুর সাড়ে ১২টায় দৌলতপুরেও আনুষ্ঠানিকভাবে সুবিধাভোগীদের হাতে ঘরের চাবি ও দুই শতক জমির দলিল তুলে দেওয়া হয়। কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্য এ্যাড. আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ্ ভূমিহীন ও গৃহহীনদের হাতে ঘরের চাবি, দলিল ও প্রায় একমাসের খাবার তুলে দেন। ঘর ও জমির দলিল বুঝে পেয়ে উপকারভোগীরা খুশি হয়ে নিজ নিজ বাড়ি ফিরেছে।

নবাবগঞ্জ (দিনাজপুর): মুজবির্বষ উপলক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার হসিেেব মাথা গােঁজার ঠাঁই পাচ্ছনে দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার ৩৫০টি অসহায় ভূমহিীন ও গৃহহীন পরবিার। প্রধানমন্ত্রীর নির্দেশে তৈরী হচ্ছে এই বাড়িগুলো। এই র্কাযক্রমকে সফল করতে স্থানীয় প্রশাসন দনি-রাত কঠোর পরশ্রিম করে যাচ্ছনে। উপজলোর ৫টি ইউনিয়নে জয়পুরে ২৪টি, বিনোদনগরে ১৪৬টি, দাউদপুরে ৬৫টি, মাহমুদপুরে ৯৮, কুশদহে ১১৭টি পাকা ঘর উপকারভোগীদের মাঝে বিতরণ করা হয়েছে। প্রতটি ঘরের খরচ ধরা হয়েেছ ১ লাখ ৯০ হাজার টাকা।

সাপাহার (নওগাঁ): সারা দেশের ন্যায় নওগাঁর সাপাহারে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার জমিসহ ঘর  আরও ৬০ টি ভূমিহীন গৃহহীন পরিবারের মাঝে গৃহদান কর্মসূচির শুভ উদ্বোধন  ও হস্তান্তরের সময় গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালী সংযুক্ত হয়ে বলেন বাংলাদেশের একজন মানুষ গৃহহীন ভূমিহীন থাকবেনা'। এ উপলক্ষে রোববার সকালে  সাপাহার উপজেলা প্রশাসন আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলার আরও ৬০ টি ভূমিহীন-গৃহহীন পরিবারের মাঝে জমি দলিল, নামজারী ও খতিয়ান সম্বলিত একটি করে ফোন্ডার হস্তান্তর করা হয়। পরে উপজেলার হরিপুর এলাকায় গিয়ে নব নির্মিত ঘরের চাবি উপকারভোগীদের মাঝে হস্তান্তর করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ