রবিবার ১৯ মে ২০২৪
Online Edition

মোহাম্মদ আলি-গ্রিনিজের পর বাংলাদেশের পাসপোর্ট পেলেন কিংসলে

স্পোর্টস রিপোর্টার: বৈবাহিকসূত্রে বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া নাইজেরিয়ান ফুটবলার এলিটা কিংসলের স্বপ্ন পূরণ হয়েছে পাসপোর্ট হাতে পাওয়ায়। বাংলাদেশের নাগরিকত্ব পাওয়ার পর জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের অপেক্ষায় ছিলেন বসুন্ধরা কিংসের এই ফরোয়ার্ড। গতকাল বুধবার সকালে তিনি দশ বছর মেয়াদী ই-পাসপোর্ট গ্রহণ করেন। লাল-সবুজ পাসপোর্ট হাতে পেয়ে বেশ আপ্লুত এই ফুটবলার, ‘আমি ফুটবলার, সব সময় খেলতে চাই। জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের জন্য খেলতে পারছিলাম না। এখন আমি ফুটবল খেলার জন্য মুক্ত ও বৈধ। আর কোনো বাধা নেই। আমি শীঘ্রই মাঠে নেমে ক্লাব ও বাংলাদেশ দলের হয়ে গোল করতে চাই ও জেতাতে চাই’। বাংলাদেশে ক্রীড়াঙ্গনে বিদেশীদের মধ্যে প্রথম পাসপোর্ট পেয়েছিলেন বিংশ শতাব্দীর সেরা ক্রীড়াবিদ বক্সার মোহাম্মদ আলি। ১৯৭৮ সালে বাংলাদেশ সফর করেছিলেন সেই বক্সার। 

এর প্রায় বিশ বছর পর বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক কোচ ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার গর্ডন গ্রিনিজকে সম্মানসূচক নাগরিকত্বের পাশাপাশি ১৯৯৭ সালে বাংলাদেশের পাসপোর্ট প্রদান করা হয়। গর্ডনের প্রায় দুই যুগ পর আরেকজন ‘বিদেশি’ ক্রীড়াবিদ বাংলাদেশি পাসপোর্ট পেলেন। তারা দুজন সম্মাননাসূচক নাগরিকত্ব ও পাসপোর্ট পান। কিংসলে নিজ দেশ নাইজেরিয়ান নাগরিকত্ব ত্যাগ করে বাংলাদেশী নাগরিকত্ব গ্রহণ করে লাল-সবুজ পাসপোর্টধারী হলেন। এলিটা কিংসলে বাংলাদেশে ফুটবল খেলছেন প্রায় আট বছরের বেশি সময়। এর মধ্যে বাংলাদেশি মেয়ে লিজাকে বিয়ে করেছেন বছর পাঁচেক আগে। তখন থেকেই তার বাংলাদেশের নাগরিক হওয়ার চেষ্টা।মার্চে বাংলাদেশ সরকারের কাছ থেকে নাগরিকত্ব সনদ পেয়েছিলেন এলিটা কিংসলে। লকডাউনের জন্য জাতীয় পরিচয়পত্র পেতে তার দেরি হয়। জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট-জন্মনিবন্ধন না থাকায় বাংলাদেশি হিসেবে বসুন্ধরা কিংসের হয়ে দ্বিতীয় লেগের শুরু থেকে নামতে পারেননি। 

এক সপ্তাহ আগে জাতীয় পরিচয়পত্র পেয়েছেন। আজ পেলেন ই-পাসপোর্ট। এবার বসুন্ধরা কিংসের হয়ে ঘরোয়া লিগে অংশগ্রহণ করার জন্য বৈধতা পেলেন কিংসলে। বসুন্ধরা কিংস এএফসি কাপ খেলবে। এএফসি কাপ কিংসলেকে খেলানোর জন্য ফিফা প্লেয়ার স্ট্যাটাস কমিটির অনুমতি প্রয়োজন। এটি নিয়ে ইতোমধ্যে কাজ শুরু করেছে ক্লাব কর্তৃপক্ষ।

অনলাইন আপডেট

আর্কাইভ