রবিবার ১৯ মে ২০২৪
Online Edition

চট্টগ্রামে একদিনে করোনা আক্রান্ত ৪৯৪ জন মৃত্যু ১

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও একজনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৪৯৪ জনের দেহে। এদের মধ্যে ৪৩৯ জন নগরীর ও ৫৫ জন বিভিন্ন উপজেলার। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪২ হাজার ৩০১ জনে। গতকাল মঙ্গলবার (৬ এপ্রিল) চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে এই তথ্য জানা গেছে।
আরও জানা যায়, গত সোমবার চট্টগ্রামের ৮টি ল্যাবে ২ হাজার ৫৪০ জনের নমুনা পরীক্ষা হয়। এদের মধ্যে ৪৯৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৯ দশমিক ২৭ শতাংশ।তবে এখন পর্যšন্ত চট্টগ্রামে করোনায় মারা গেছেন মোট ৩৯৬ জন।
এদিকে চট্টগ্রাম নগরীর  লালদীঘির দক্ষিণ পাড়ে  চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) আইসোলেশন সেন্টার চালু হয়েছে। মঙ্গলবার  দুপুরে চসিকের লাইব্রেরি ভবনের দুইটি ফ্লোর নিয়ে গড়ে তোলা ৫০ শয্যার সেন্টারটির উদ্বোধন করেন মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। এ সময় চসিকের প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মো. মোজাম্মেল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, আইসোলেশন সেন্টারের সমন্বয়কারী চসিকের আরবান হেলথ প্রকল্প পিএ-১ এর প্রকল্প ব্যবস্থাপক ডা. মো. মুজিবুল আলম চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। দু-এক দিনের মধ্যেই এ সেন্টারে রোগী ভর্তি  শুরু করা হবে।  
জানা গেছে, ৫০ শয্যার মধ্যে দোতলায় ৩৫ শয্যা থাকছে পুরুষদের জন্য, তৃতীয়তলায় ১৫ শয্যা নারীদের। ইতিমধ্যে চসিকের পদায়ন করা ১১ জন চিকিৎসক যোগদান করেছেন। ১০ জন চিকিৎসক সবসময় থাকবেন। এ ছাড়া ১২ জন প্যারামেডিকস, ৩ জন ফার্মাসিস্ট, ৮ জন ওয়ার্ডবয়, ২ জন স্টোর কিপার, ৩ জন ওয়ার্ড মাস্টার রোস্টার অনুযায়ী ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করবেন।
চসিক সূত্র বলছে,পরিস্থিতি বুঝে এ আইসোলেশন সেন্টার সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে। তখন শয্যা ও জনবল বাড়ানো হবে। প্রাথমিকভাবে চসিকের আইসোলেশন সেন্টারে চিকিৎসা নিতে আসা করোনা রোগীদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা, ওষুধপত্র-অক্সিজেন সাপোর্ট, খাবারসহ সব ধরনের প্রয়োজনীয় সুরক্ষা সেবা নিশ্চিত করা হবে। রোগী পরিবহন ও স্থানান্তরের জন্য থাকবে অ্যাম্বুলেন্স সার্ভিস। চসিকের লোকজনই সেন্টারের রোগীদের করোনাসহ অন্যান্য টেস্টের নমুনা সংগ্রহ করে নির্দিষ্ট পরীক্ষাগারে পৌঁছে দেবেন। জটিল রোগীদের দ্রুত সরকারি হাসপাতালে রেফার করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ