রবিবার ০৫ মে ২০২৪
Online Edition

রংপুরে পরিবহন শ্রমিক সংগঠনের মহাসড়ক অবরোধ

রংপুর অফিস: পুলিশের নির্যাতন, চাঁদাবাজী এবং হয়রানির প্রতিবাদে রংপুরে ট্রাক-ট্রাংকলোরী কার্ভাড ভ্যান শ্রমিক সংগঠন প্রায় ৩ ঘন্টা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে।
গতকাল সোমবার সকাল ১১টা থেকে দুপুর ২ টা পর্যন্ত নগরীর পূর্ব বাবুখা এলাকায় ট্রাক টার্মিনালের সামনে রংপুর- কুড়িগ্রাম-দিনাজপুর মহাসড়ক  অবরোধ করে তারা  বিক্ষোভ প্রদর্শন করে। এসময় রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁ ও পঞ্চগড় জেলার সাথে বিভাগের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। সড়কের দুই পাশে  কয়েক কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। এ সময় আন্দোলনকারীরা এর সাথে জড়িত পুলিশ কর্মকর্তার বিচার দাবি করে শ্লোগান দিতে থাকে। পরে সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) ফরহাদ ইমরুল কায়েস ঘটনাস্থলে উপস্থিত হয়ে  দোষী পুলিশ সদস্যেদের বিরুদ্ধে  ব্যবস্থা নেয়ার আশ্বাস দিলে  দুপুর ২টায় মহা- সড়কে পুনরায় যানবাহন চালাচল শুরু হয়।
রংপুর জেলা ট্রাক, ট্যাংলরী, কাভার্ডভ্যান ও ট্রাক্টর শ্রমিক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মানিক জানান, ট্রাকের সমস্ত কাগজ পত্র হালনাগাদ থাকার পরেও গতকাল সকালে নগরীর দর্শনা এলাকায় তাজহাট থানার উপ-পরিদর্শক আশরাফ বালু বহনকারী ট্রাক চালক সজীবুর রহমান সজীবের ট্রাক থামিয়ে চাঁদা দাবি করে। সে চাঁদা দিতে অস্বীকার করলে তাকে অশ্লীল ভাষায় গালাগাল দেয়। এতে সে প্রতিবাদ করলে তার বিরুদ্ধে  মামলা দেয়। তিনি জানান, রংপুরের লোকাল  ট্রাকগুলো ইট, বালু ভিটি মাটি বহন করে থাকে। কিন্ত রংপুর মেট্রোপলিটন থানার পুলিশ সড়কে চালচলকারী এসব ট্রাকের কাগজ পত্র হালনাগাদ থাকার পরেও প্রতিনিয়ত চাঁদাবজী করে আসছে। চালকেরা টাকা দিতে আস্বীকার করলে তাদের নামে হয়রানি মূলক মামলাসহ  নির্যাতন করা হয়।  আমরা থানা পুলিশের এসব হয়রানির প্রতিবাদে রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে লিখিত ভাবে অভিযোগ দিয়েছি। কিন্ত এর পরেও থানা পুলিশ অযাথা চালকদের হয়রানি করে আসছে। পুলিশের এসব কর্মকান্ডে আমরা অতিষ্ট হয়ে সড়ক অবরোধ করতে বাধ্য হয়েছি। থানা পুলিশ যদি তাদের এই কর্মকান্ড থেকে বিরত না থাকে তাহলে বৃহত্তর আন্দোল গড়ে তোলা হবে তিনি ঘোষণা দেন।
এ বিষয়ে সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) ফরহাদ ইমরুল কায়েস সাংবাদিকদের জানান, ট্রাক, ট্যাংলরী, কাভার্ডভ্যান ও ট্রাক্টর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মানিকসহ ইউনিয়নের নেতাদের সাথে আমার কথা বলেছি। বিষটি গুরুত্বের সাথে নিয়েছি। ঘটনার তদন্ত করে দায়ী পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ