রবিবার ০৫ মে ২০২৪
Online Edition

মাদরাসা মসজিদে শব্দ করে পড়ানোর ঐতিহ্য ছিল এখনও আছে

স্টাফ রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক ভিসি ও সংগঠনটির উপদেষ্টা অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, পৃথিবীকে সাম্যের পৃথিবীতে রূপান্তরিত করা প্রয়োজন। করোনা ভাইরাস (কোভিড-১৯) আমাদের শিখিয়েছে সাম্য প্রতিষ্ঠিত না করলে কেউ বেঁচে থাকতে পারবে না। মাদরাসা, মসজিদে শব্দ করে পড়ানোর ঐতিহ্য ছিল এখনও আছে। আগে গ্রামের বাড়িগুলো থেকে শব্দ করে পড়ার অভ্যাস পাওয়া যেতো এখন পাওয়া যায় না। সময়ের সঙ্গে অনেক কিছুই হারিয়ে যায়। কিন্তু কিছু কিছু বিষয় হারিয়ে গেলে ঐতিহ্যও হারিয়ে যায়।
গতকাল সোমবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বিশ্ব শব্দ করে পড়া দিবস-২০২১ উপলক্ষে রিড অ্যালাউড বাংলাদেশ আয়োজিত সেমিনারের প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন। রিড অ্যালাউড বাংলাদেশ প্রতিষ্ঠাতা রূপক সিংহের সভাপতিত্বে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ইলিয়াস খান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ অতিরিক্ত সচিব ড. ওমর ফারুক প্রমুখ।
আরেফিন সিদ্দিক বলেন, আমেরিকানরা পৃথিবীতে শক্তিশালী রাষ্ট্র হিসেবে পরিচিত। আমাদের থেকে ভালো অবস্থায়। তাদের প্রায় সাড়ে ৪ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। পৃথিবীতে প্রায় ২২ লাখ মানুষ মারা গেছে। কোনো দেশ ভালো আছে? একদেশে ভাইরাস অ্যাটাক করলে, পৃথিবীতে ছড়িয়ে পড়ে। অতএব সবাইকে নিয়েই ভালো থাকতে হবে। এই শিক্ষার মাধ্যমে আমাদের সামনের দিনে এগিয়ে যেতে হবে।
তিনি বলেন, এই ফেব্রুয়ারি মাসে আমরা এই দিবস উদযাপন করছি। কিন্তু আমি বলবো, আমরা কি সচেতনভাবে বাংলা শেখার চেষ্টা করি কিংবা বাংলা উচ্চারণ শিখি যতটা সচেতনভাবে ইংরেজি ভাষা শেখার চেষ্টা করি। আর যেকোনো ভাষার উচ্চারণ শিখতে হলে শব্দ করে পড়ার কোনো বিকল্প নেই। বিশেষ করে আমরা যারা বাঙালি আছি তাদেরকেই শুদ্ধ বাংলা উচ্চারণ শিখতে শব্দ করে করতে হবে। তা নাহলে তো বাংলা ভাষার শুদ্ধ উচ্চারণ হারিয়ে যাবে। এজন্য আমাদের শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক সবাইকে সচেষ্ট থাকতে হবে। পাশাপাশি বিশেষভাবে বাংলা ভাষা শেখার জন্য সর্বোচ্চ অগ্রাধিকার নিশ্চিত করতে হবে।
ঢাবির সাবেক উপাচার্য বলেন, আমাদের ছেলে-মেয়েরা নানা ভাষাভাষী হবে। নানা ভাষায় লেখাপড়া করবে। ইংরেজি, জার্মান যেকোনো ভাষা শিখবে আমাদের ছেলে-মেয়েরা। সব ভাষা শিখতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে মাতৃভাষা। সেটা কি শিখছেন? বাংলা যখন বলতে যায়, দেখি তখন কত দুর্বলতা। কত অসহায় বাংলা বলতে পারছে না। এটা দুর্ভাগ্য। অতএব আমাদের দেশের শিক্ষা পদ্ধতিতে বাংলার প্রাধান্য আনতেই হবে। বাংলা ভাষাকে প্রাধান্য দিয়ে আপনি ১০-২০টি ভাষা শেখেন।

অনলাইন আপডেট

আর্কাইভ