রবিবার ১৯ মে ২০২৪
Online Edition

পদত্যাগ করছেন পাকিস্তানের বিরোধী জোটের এমপিরা

৯ ডিসেম্বর, ইন্টারনেট : পাকিস্তানের জাতীয় সংসদ থেকে পদত্যাগ করতে যাচ্ছেন ১১ দলের সমন্বয়ে গঠিত বিরোধী জোটের এমপিরা। এর ফলে বড় ধরনের রাজনৈতিক সংকটে পড়তে যাচ্ছে পাকিস্তান।

পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট নামের এ জোট গত সেপ্টেম্বরে গঠিত হয়। প্রধানমন্ত্রী ইমরান খানকে ক্ষমতাচ্যুত করাই তাদের প্রধান এজেন্ডা।  

এ জোটে আছে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মুসলিম লীগ ও পাকিস্তান পিপলস পার্টি বা পিপিপির মতো প্রভাবশালী বড় রাজনৈতিক দল।  

পাকিস্তানের জাতীয় সংসদে ক্ষমতাসীন ইমরান খানের তেহরিকে ইনসাফের সঙ্গে ওই জোটের আসন ব্যবধান খুব বেশি নয়।  

২০১৮ সালে পাকিস্তানের ক্ষমতায় আসে ইমরান খানের নেতৃত্বাধীন পিটিআই। বিরোধী জোটের দাবি, ইমরান খান ২০১৮ সালের নির্বাচনে কারচুপির মাধ্যমে ক্ষমতায় এসেছেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, সংসদ থেকে বিরোধী দল পদত্যাগ করলে, সেসব শূন্য আসনের জন্য নির্বাচন করবে সরকার।

সংবাদমাধ্যম ডন জানায়, গত মঙ্গলবার নিজ বাসভবনে প্রবীণ সাংবাদিক এবং প্রবন্ধকারদের সঙ্গে আলাপকালে প্রধানমন্ত্রী ইমরান বলেন, সরকার যখনই বিরোধী দলের সঙ্গে সংযুক্ত হওয়ার চেষ্টা করেছে, তাদের কারণে কখনোই তা সম্ভব হয়নি।

আমি যেকোনো নিষয়ে তাদের সঙ্গে আলোচনায় বসতে রাজি আছি কিন্তু এনআরও দিতে রাজি নই। ‘

প্রসঙ্গত, এনআরও হচ্ছে ন্যাশনাল রিকনসিলিয়েশন অর্ডিন্যান্স, যা ২০০৭ সালে ইস্যু করেছিলেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ। এ অধ্যাদেশ অনুযায়ী, তখন দুর্নীতি ও অর্থপাচার অভিযোগে অভিযুক্ত রাজনীতিক, রাজনৈতিক কর্মী এবং আমলাদের সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়।

১১ দলের সমন্বয়ে গঠিত বিরোধী জোট পাকিস্তান ডেমোক্র্যাটিক মুভমেন্ট (পিডিএম) এর সংসদ সদস্যরা কেন্দ্রীয় এবং প্রাদেশিক সংসদ থেকে পদত্যাগের জন্য বৈঠক করার পর ইমরান খান এ বিবৃতি দেন। বিরোধী দলীয় জোট প্রধানমন্ত্রী ইমরানের পদত্যাগ দাবি করে এবং সুষ্ঠু নির্বাচন দেওয়ার দাবি জানায়।

অনলাইন আপডেট

আর্কাইভ