বৃহস্পতিবার ০২ মে ২০২৪
Online Edition

যুক্তরাষ্ট্রে যারাই ক্ষমতায় আসুক না কেন আমাদের সমস্যা হবে না -পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

স্টাফ রিপোর্টার : যুক্তরাষ্ট্রের নির্বাচনে যে দলই ক্ষমতায় আসুক না কেন আমাদের কোনো সমস্যা হবে না’ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সাম্প্রতিক ইস্যুতে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁকে চিঠি দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন। যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে মন্তব্য জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, কোনো দেশের পররাষ্ট্র নীতি কোনো ব্যক্তির ওপর নির্ভর করে না। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক খুবই ভালো। সে কারণে তাদের নির্বাচনে যে দলই ক্ষমতায় আসুক না কেন আমাদের কোনো সমস্যা হবে না।
এর আগে গত মঙ্গলবার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনও প্রায় একই কথা বলেছিলেন। তিনি বলেছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক কোনো বিশেষ দল বা ব্যক্তির সঙ্গে নির্ভর করে না, আমাদের সম্পর্ক সে দেশের সরকারের সঙ্গে। সে কারণে যুক্তরাষ্ট্রের নির্বাচনে যারাই জয়লাভ করুক না কেন, আমাদের সম্পর্কে কোনো প্রভাব পড়বে না।
ড. মোমেন বলেন, ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁকে চিঠিতে আমরা ফ্রান্সে নিহত ব্যক্তিদের বিষয়ে দুঃখ প্রকাশ করেছি। আমরা বলেছি, কেউ মারা যাক, সেটা আমরা চাই না। আমরা এও বলেছি, আমরা ফ্রিডমে বিশ্বাস করি, তবে এসব বিষয় নিয়ে আরো স্পর্শকাতর হওয়া উচিত। এ ক্ষেত্রে উস্কানিমূলক কোনো কিছু করা ঠিক হবে না বলেও আমরা জানিয়েছি। ফ্রান্স ইস্যুতে ঢাকায় হেফাজত ইসলামসহ অন্য ইসলামী রাজনৈতিক দলগুলোর আন্দোলন প্রসঙ্গে জানতে চাইলে ড. মোমেন বলেন, আমরা মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করি। যে কোনো দলই মত প্রকাশ করতে পারে, তবে সেটা যেন হয় শান্তিপূর্ণভাবে।
ড. মোমেন বলেন, ফ্রান্স ইস্যুতে গতকাল তরিকত ফেডারেশনের নেতারা আমার সঙ্গে দেখা করেছেন। তারা এ নিয়ে জাতীয় সংসদে রেজুলেশন তোলার জন্য অনুরোধ করেছেন। আমি তাদের বলেছি, আপনারাও সংসদ সদস্য সেটা আপনারা তুলতে পারেন।

অনলাইন আপডেট

আর্কাইভ