শনিবার ১৮ মে ২০২৪
Online Edition

পুরুষ পুষ্পরেণু ছিটিয়ে সংসদে ফললো আরবের খেজুর

 

সংসদ রিপোর্টার: সংসদ চত্বরে একটি নারী গাছে পুরুষ পুষ্পরেণু ছিটিয়ে চাষ হচ্ছে আরব অঞ্চলের খেজুর। সেই খেজুর স্বাদে-গুণে-মানে আরব অঞ্চলের মতোই হওয়ায় বাংলাদেশেও পরিকল্পিতভাবে এমন খেজুর চাষের পরামর্শ দিচ্ছেন অনেকে। বিশেষজ্ঞদের মতে, পরিকল্পিত চাষে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি করা যাবে এমন স্বাদ-গুণের খেজুর।

গতকাল বৃহস্পতিবার সংসদের দক্ষিণ প্লাজার পশ্চিম পাশের সিঁড়ির পাশেই খেজুর গাছটিতে ১৩ থেকে ১৪টি খেজুর ছড়া ঝুলতে দেখা যায়। গাছটি নিয়ে দারুণ উৎসাহ দেখা যাচ্ছে সংসদের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে। অনেকেই ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে দিচ্ছেন।

ফল উন্নয়ন প্রকল্পের পরিচালক মেহেদী মাসুদ জানান, ওই খেজুর গাছটির বয়স সাত থেকে আট বছর। একটিমাত্র নারী গাছ হওয়ায় পুরুষ পুষ্পরেণু ছিটিয়ে গাছটিতে খেজুর ফলানো হয়েছে। সংসদে অনেক পুরুষ খেজুর গাছ রয়েছে। সেখান থেকে রেণু আনা হয়েছে। সংসদের ওই গাছ থেকেই প্রায় দুই থেকে তিন মণ খেজুর হবে। সেপ্টেম্বর মাসে এসব খেজুর পরিপক্ব হবে।

মেহেদী মাসুদ বলেন, সংসদ ভবন ছাড়াও গাজীপুরের মৌচাকের হর্টিকালচার সেন্টারে অনেক আরবের খেজুর গাছ রয়েছে। সেখানে আমাদের তিনটি গাছে ফল ধরেছে। এছাড়া অনেকেই এখন ব্যক্তিগতভাবে খেজুর চাষ করছেন।

তিনি আরও বলেন, বাংলাদেশে আবহাওয়া উপযোগী বিশেষ জাতের খেজুর ফলনের সম্ভাবনা রয়েছে। এজন্য পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ১৫টি উন্নত জাতের খেজুর গাছের চারা আনা হয়েছে দেশে। এগুলোর মধ্যে রয়েছে নামকরা জাত লুলু, আজুয়া, সুলতানা, মরিয়ম, বারহি।

এ বিষয়ে জাতীয় সংসদের সহকারী সচিব ও ফেসবুকভিত্তিক গ্রুপ ‘গ্রিন বাংলাদেশ’র অ্যাডমিন এবিএম বিল্লাল হোসেন বলেন, এখানে এই গাছ থাকার কারণে দেশের নেতৃস্থানীয়রা (সংসদ সদস্য) দেখতে পাচ্ছেন। এতে করে একটা সুবিধা হচ্ছে তাদের মধ্যে আস্থা আসছে যে বাংলাদেশে খেজুর হবে। যে খেজুরটা খেতে ভালো লাগলো তার বীজগুলো আমি লাগিয়ে রাখলাম। সেখানে খেজুরের মেল-ফিমেল চিহ্নিত করার একটা ব্যাপার আছে। যে খেজুরের পাতা পুরু বা মোটা সেটা ফিমেল আর যেটা চিকন সেটা হচ্ছে মেল। আমি যদি আমার সড়কের পাশ দিয়ে পাঁচটি ফিমেল খেজুর লাগাই একটি মেল গাছও লাগিয়ে রাখলাম। তাহলে এমন ফলন হবে, দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও খেজুর রফতানি করতে পারব।

এ বিষয়ে জানতে চাইলে কৃষিবিদ মাহবুবুল ইসলাম বলেন, বীজ থেকে খেজুর হবে কি-না তা নিশ্চিত হতে ৫-৬ বছর লেগে যায় এবং পুরুষ গাছ হওয়ার সম্ভাবনা থাকে বেশি। তাই টিস্যু কালচারের মাধ্যমে গাছ লাগানো উচিত।

জানা গেছে, সংসদ এলাকায় ১৩৪টি আম, ১১৯টি কাঁঠাল ও ২৪৯টি নারিকেল গাছ আছে। আছে কয়েকশ’ দেশীয় খেজুর গাছও। কিন্তু আরবের খেজুর গাছ একটিই। সংসদ এলাকার পাশে আরও কয়েকটি আরবের খেজুর গাছ থাকলেও সেসবের খেজুর রাখা যায় না। তাই ভেতরের গাছটির খেজুর রক্ষায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ