রবিবার ১২ মে ২০২৪
Online Edition

করোনায় পাদুকা শিল্পের ৫০ কোটি টাকার ক্ষতি

স্টাফ রিপোর্টার : গুণগত  মানসম্পন্ন এবং দাম তুলনামূলক কম হওয়ায় দেশীয় কারখানায় তৈরি জুতার খ্যাতি ও চাহিদা রয়েছে । ঈদ কিংবা পূজায় এ চাহিদা আরও বেড়ে যা।  উৎসবের সময়গুলোতে পাদুকা শ্রমিকদের দম ফেলারও ফুরসত থাকে না। রাত-দিন কাজ করে পাইকারদের চাহিদা অনুযায়ী জুতা তৈরি করেন তারা। তবে এবারের চিত্র ভিন্ন।
কদিন পরেই পবিত্র ঈদুল ফিতর। এই ঈদে লাভের বিপরীতে লোকসানের পাল্লাই ভারি হচ্ছে পাদুকা শিল্পে। প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় এখন পর্যন্ত এই শিল্পে ক্ষতির পরিমাণ ৫০ কোটি টাকারও বেশি। চলমান পরিস্থিতি স্বাভাবিক না হলে সম্ভাবনাময় এই শিল্পটিকে টিকিয়ে রাখাই দায় হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
দেশের সবচেয়ে বড় পাদুকা শিল্প গড়ে উঠেছে পুরান ঢাকার নাজিরা বাজা, সিদ্দিকবাজার এলাকা। এখানে নামী দামি সব ধরনের জুতা তৈরি হয়। বড় বড় কোম্পানিগুলোও এদের কাছে জুতা অর্ডার দিয়ে থাকেন। এ এলাকায় লক্ষাধিক শ্রমিক কাজ করে। ঈদ এলে এদের চোখে ঘুম থাকে না। যত নির্ঘুম ততই টাক।  কিন্ত এবারের চিত্র একেবারেই উল্টো।
ঢাকার বাইরে সবচেয়ে বেশি জুতা তৈরি হয় ব্রাক্ষণবাড়িয়ায়। জানা গেছে, মাহমুদ আলী নামে ভারতের পাটনা শহর থেকে আসা এক ব্যবসায়ী ১৯৬৩ সালে সর্বপ্রথম ব্রাহ্মণবাড়িয়া শহরের কুমারশীল মোড়ে একটি পাদুকা কারখানা স্থাপন করেন। বর্তমানে জেলা শহরের পীরবাড়ি, নাটাই, ভাটপাড়া ও রাজঘরসহ কয়েকটি এলাকায় প্রায় দেড়শ কারখানা সচল রয়েছে। এসব কারখানায় কর্মসংস্থান হয়েছে কয়েক হাজার শ্রমিকের। বাজারে বিদেশি জুতার সঙ্গে পাল্লা দিতে হাতের পাশাপাশি এখন মেশিনেও জুতা তৈরি হচ্ছে ব্রাহ্মণবাড়িয়ার পাদুকা কারখানাগুলোতে। দেশের বিভিন্ন জেলা থেকে পাইকাররা এসে ব্রাহ্মণবাড়িয়া থেকে জুতা নিয়ে যান। প্রতি জোড়া জুতা পাইকারাদের কাছে বিক্রি হয় ১৮০ থেকে ৪০০ টাকা পর্যন্ত।
পাদুকা শিল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, মূলত রোজার মাসকেই পাদুকা শিল্পের মৌসুম ধরা হয়। এই মৌসুমে ব্যবসায়ীরা লাভবান হওয়ার পাশাপাশি শ্রমিকরাও বাড়তি টাকা আয় করেন। শুধুমাত্র রোজার মাসেই একেকটি কারখানায় কোটি টাকারও বেশি জুতা বিক্রি হয়। আর তাই ঈদুল ফিতর কেন্দ্রিক বাজার ধরার জন্য এক মাস থেকেই প্রস্তুতি নেন পাদুকা শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা। রোজা শুরুর ১০-১৫ দিন আগে থেকে রাত-দিন মিলিয়ে কাজ করেন শ্রমিকরা। কিন্তু করোনা ভাইরাসের প্রভাবে এবারের মৌসুমে ক্ষতির সম্মুখীন হচ্ছেন পাদুকা ব্যবসায়ীরা। গত ২৫ মার্চ থেকে সবকটি পাদুকা কারখানা বন্ধ রয়েছে। এতে করে প্রতিদিন কয়েক লাখ টাকার জুতা বিক্রি থেকে বঞ্চিত হচ্ছেন ব্যবসায়ীরা। দীর্ঘ সময় ধরে কারখানা বন্ধ থাকায় কর্মহীন হয়ে পড়েছেন পাদুকা শ্রমিকরা। এতে করে মানবেতর দিন কাটছে লক্ষাধিক  শ্রমিক।
অবশ্য ঈদুল ফিতরের কেনাকাটা করার সুবিধার্থে করোনা ভাইরাসের সংক্রমণ ঝুঁকির মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে ১০ মে থেকে সীমিত পরিসরে বিপণি বিতানগুলো খোলা রাখার সিদ্ধান্ত দিয়েছে সরকার। তবে জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে অধিকাংশ জেলায়  কোনো বিপণি বিতান খোলেনি।
এছাড়া করোনাভাইরাসের কারণে দীর্ঘ সময় ধরে কারখানা বন্ধ থাকায় যে পরিমাণ লোকসান হয়েছে তা শুধুমাত্র ১০/১৫ দিন ব্যবসা করে পুষিয়ে নেয়া সম্ভব না। বিপণি বিতান খুললে মানুষজন আসবেন কি-না সেটি নিয়েও শঙ্কায় রয়েছেন পাদুকা ব্যবসায়ীরা।

অ্যাক্টিভ ফুটওয়্যারের সেলাইম্যান মো. সেলিম জানান, পরিবারের বড় ছেলে হওয়ায় সংসারের সব দায়িত্ব তার। কিন্তু করোনা ভাইরাসের কারণে কারখানা বন্ধ থাকায় সংসার চালাতে এখন কষ্ট হচ্ছে। কারও কাছ থেকে চেয়ে ত্রাণ সহায়তাও নিতে পারছেন না। অন্য কোনো কাজ না জানায় চরম কষ্টে দিন কাটছে তার পরিবারের।
একই কারখানার আপারম্যান নাহিদুল ইসলাম বলেন, পাদুকা শিল্পের এমন দুর্দিন আগে কখনও দেখিনি। কাজ না থাকায় চরম অর্থকষ্টে দিন কাটছে আমাদের শ্রমিকদের। পেট তো আর ভাইরাস চিনে না। এভাবে আমরা কতদিন চলব? এই ভাইরাস আমাদের পথে বসিয়ে ছাড়বে।
অ্যাক্টিভ ফুটওয়্যারের স্বত্বাধিকারী মো. রাকিবুর রহমান বলেন, ব্যবসা বন্ধ থাকায় শ্রমিকদের বেতন দিতে পারছি না। কারখানায় উৎপাদন না থাকলেও লোকসান ঠিকই গুণতে হচ্ছে আমাদের। যে কাঁচামাল মজুত রেখেছিলাম সেগুলো নষ্ট হচ্ছে। আমাদের সারা বছরের ব্যবসা হয় রোজার মাসে। এই রোজায় আমার কারখানা থেকে প্রতিদিন আট লাখ টাকার জুতা বাজারজাত করার লক্ষ্যমাত্রা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে সবকিছু ভেস্তে গেছে। এভাবে চলতে থাকলে আমাদের পথে বসতে হবে।
দিশা সুজের স্বত্বাধিকারী মো. নাদিম বলেন, কারখানা বন্ধ হওয়ার আগের দিন ধার-দেনা করে শ্রমিকদের বেতন দিয়েছি। এখন কারখানা বন্ধের কারণে শ্রমিকদের বসিয়ে রেখে বেতন দিতে পারছি না। সারা বছর মার্কেটে যে বাকি দিয়েছি বর্তমান পরিস্থিতিতে সেই টাকাগুলোও ওঠানো সম্ভব না। রোজা উপলক্ষে আমার ফ্যাক্টরি থেকে অন্তত দুই লাখ টাকার জুতা বাজারজাত করার লক্ষ্যমাত্রা ছিল। কিন্তু কারোনাভাইরাসের কারণে সেটি করতে পারছি না।
এ ব্যাপারে ফুলবাড়িয়া পাদুকা ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আহম্মদ বেলাল জানান, ১০ রোজার পরে আর তেমন পাইকারি বেচা কেনা হয় না। এ সময় সারা বকেয়া কালেকশন করতে হয়। সারা বছরের বকেয়া টাকা রমজান মাসেই আদায় হয়ে থাকে। এ খাতে প্রায় ৮০ হাজার কোটি টাকা বকেয়া রয়েছে। নিয়ম হলো আগের বকেয়া পরিশোধ করে নতুন করে বকেয়া নিতে হয়। এ বছর করোনার করণে কোন বকেয়া পাওয়া যাচ্ছে না।নগদও কোন বিক্রি নেই। সব মিলে এ শিল্পের করুন দশা।

অনলাইন আপডেট

আর্কাইভ