রবিবার ১৯ মে ২০২৪
Online Edition

বিশ্ব এখন নেতৃত্বশূন্য

রাষ্ট্রনায়করা যে যার মতো আচরণ করছেন

৬ মে, ইন্টারনেট: কাউন্টার পাঞ্চ করোনাকালে বিশ্বের রাজনৈতিক নেতৃত্ব নিয়ে একটি বিশ্লেষণধর্মী প্রতিবেদনে নোম চমস্কি, স্লাভায় জিজেক, হারিরি’র মতামতও তুলে ধরেছে।

২০১৪ সালের ইবোলা মহামারিতে আমেরিকা নেতৃত্ব দিয়েছে। ২০০৮ সালের বৈশ্বিক অর্থনৈতিক মন্দা চলার সময়ে নেতৃত্ব দিয়েছে।কিন্তু এবার মার্কিন যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্ব কেউ মানছেন না।

কারণ হিসেবে নোম চমস্কি বলেন, ট্র্যাম্প একবার চীনকে দায় করেন তো আরেক বার বিশ্বসাস্থ্য সংস্থাকে হুমকি দিচ্ছেন। এসবেই বোঝা যাচ্ছে তিনি পরিস্থিতি যতোটানা নামাল দিতে পারছেন এরচেয়ে বেশি সিদ্ধান্তহীনতায় ভুগছেন।

স্লাভায় জিজেক বলেন, বিচ্ছিন্নতাবাদ, বিদেশিদের সম্পর্কে অহেতুক ভয় এবং অবিশ্বাসই বেশিরভাগ আন্তর্জাতিক ব্যবস্থাকে বিশেষভাবে চিহ্নিত করে। মালয়েশিয়াতে ভারতীয় বিদ্বেষ, ভারতে মুসলিম বিদ্বেষ, মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসী বিদ্বেষ এসবেই প্রমানিত হচ্ছে বিশ্ব রাজনীতি নেতৃত্বশূন্য। যে যার মতো আচরণ করছে।

হারিরি বলেন, সাম্প্রতিক সময়ে ইউরোপীয় ইউনিয়ন যে সমর্থন হারিয়েছে, তা উদ্ধারের জন্য এই মহামারি হতে পারত সুবর্ণ সুযোগ। যদি বেশি ভাগ্যবান সদস্যরা এই দুঃসময়ে তাদের সবচেয়ে চরম-আঘাতগ্রস্ত সহযোগীদের দ্রুতগতিতে এবং নিস্বার্থভাবে অর্থ, যন্ত্রপাতি এবং চিকিৎসা সেবা দিয়ে সহায়তা করে, তাহলে বোঝা যেত ইউরোপীয় আদর্শ ফাঁপা বুলির চেয়ে বেশি কিছু। যদি, অন্যদিকে, প্রতিটি দেশকে নিজেই নিজের আত্মরক্ষার দায়িত্ব নেওয়ার জন্য ফেলে যাওয়া হয়, তবে এই মহামারিই হবে ইউরোপীয় ইউনিয়নের কফিনে শেষ পেরেক।

অনলাইন আপডেট

আর্কাইভ