বুধবার ০১ মে ২০২৪
Online Edition

উদ্বোধন ৮ ডিসেম্বর খেলা মাঠে গড়াবে ১১ ডিসেম্বর

স্পোর্টস রিপোর্টার : বঙ্গবন্ধুর নামে হতে যাওয়া বিপিএলের এই আসর উদ্বোধন করবেন প্রানমন্ত্রী শেখ হাসিনা। বিপিএলের প্রথম ম্যাচ মাঠে গড়াবে ১১ ডিসেম্বর, আর উদ্বোধনী অনুষ্ঠান হবে ৮ ডিসেম্বর। বিপিএলের সপ্তম আসর শুরু হওয়ার কথা ছিল ৬ ডিসেম্বর। ‘কিছু সমস্যার কারণে’ সেটা পিছিয়ে গেলো ৫ দিন। গতকাল বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। বিপিএল সংক্রান্ত এক সভা শেষে বোর্ড প্রেসিডেন্ট বলেছেন, ‘বিপিএল উদ্বোধনের জন্য আমরা প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছিলাম। তিনি রাজি হয়েছেন।’ শুধু শুরুর তারিখই নয়, বিপিএলের প্লেয়ার্স ড্রাফট কবে হবে, সেটা নিয়েও ছিল ধোঁয়াশা। নির্ধারিত তারিখ ছিল ১২ নবেম্বর। মঙ্গলবার গুঞ্জন ছড়িয়ে পড়ে, তিনদিন পিছিয়ে ১৫ নবেম্বর অনুষ্ঠিত হতে পারে বিপিএলের প্লেয়ার্স ড্রাফট। কিন্তু সে সম্ভাবনা ছিল ক্ষীণ। কারণ ১৪ নভেম্বর ভারতের বিপক্ষে শুরু হওয়ার কথা প্রথম টেস্ট। বাংলাদেশের টেস্ট ম্যাচ চলাকালীন প্লেয়ার্স ড্রাফট আয়োজন করা হবে কি না তা নিয়ে সংশয় দেখা দেয়। 

অবশেষে গতকাল বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, বিপিএলের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে ১৭ নভেম্বর। বিপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকেই এ সিদ্ধান্ত নেয়া হয়। এর আগে ৪ ডিসেম্বর উদ্বোধনী অনুষ্ঠান ও ৬ ডিসেম্বর বিপিএল মাঠে গড়ানোর কথা ছিল। সেই অর্থে কয়েকদিন পেছানো হলো বিপিএল। নাজমুল হাসান পাপন বলেন, ‘আমাদের টুর্নামেন্ট শুরু হওয়ার কথা ছিল ৬ ডিসেম্বর। কিন্তু আমরা একটা উদ্বোধনী অনুষ্ঠান করবো বলে ঠিক করেছি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর কাউন্টডাউন শুরু হচ্ছে ৮ ডিসেম্বর। সেটা সরকার ঘোষণা করেছে। এর প্রথম দিন (৮ ডিসেম্বর) প্রধানমন্ত্রী আমাদের এই বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধন করার জন্য সম্মতি দিয়েছেন। উনি নিজে এসে এটা উদ্বোধন করবেন। এটা আমাদের জন্য একটা বিরাট ব্যাপার।’ এবার সম্পূর্ণ নতুন আঙ্গিকে বিপিএল আয়োজন করা হচ্ছে।

এবার কোনো ফ্রাঞ্চাইজি নেই। বিপিএলের আয়োজন এবং দল ব্যবস্থাপনা সবই করবে বিসিবি। বঙ্গবন্ধুর জন্মশতাবর্ষিকী উপলক্ষে এবারের টুর্নামেন্টের নামকরণ করা হচ্ছে বঙ্গবন্ধু বিপিএল নামে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে এবারের বিপিএলের নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’। জনপ্রিয় এই ঘরোয়া আসরটি এবার ফ্র্যাঞ্চাইজি ছাড়াই বিসিবির সার্বিক তত্ত্বাবধানে আয়োজন করা হচ্ছে। বিপিএলের আয়োজন ও দল ব্যবস্থাপনার সব খরচ দেবে বিসিবি।

অনলাইন আপডেট

আর্কাইভ