শুক্রবার ১৭ মে ২০২৪
Online Edition

অটোরিকশা শ্রমিক ইউনিয়নের ১২দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

নতুন চার হাজার গাড়ী রেজিষ্ট্রেশন ও পুলিশী হয়রানি বন্ধসহ ১২দফা  দাবীতে চট্টগ্রাম অটোরিকশা অটোটেম্পু শ্রমিক ইউনিয়ন-১৪৪১ এর উদ্যোগে এক বিশাল সমাবেশ ও বিক্ষোভ মিছিল   সম্প্রতি সকাল ১০টায় নগরীর রাহাত্তারপুল বাকলিয়া সরকারী কলেজের সামনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউনিয়নের যুগ্ম সম্পাদক মো: শহিদুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন প্রাইম মুভার ও টেংলরি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবু বক্কর ছিদ্দিক। প্রধান বক্তা ছিলেন ইউনিয়নের সাধারণ সম্পাদক হারুনুর রশীদ। বিশেষ অতিথি ছিলেন বাস-মিনিবাস হলার এসোসিয়েশনের সভাপতি নুরুল ইসলাম। বক্তব্য রাখেন ইউনিয়নের অর্থ সম্পাদক মো: জসিম উদ্দিন, প্রচার সম্পাদক আবদুল আজিজ, কালামিয়া বাজার শাখার সভাপতি মো: সবু, সেক্রেটারী আলাউদ্দিন, হাটখোলার সভাপতি আবছার ও কার্যকরী সভাপতি মো: নবী, সেক্রেটারী আকতার, রাহাত্তারপুলের মো: কালু, মো: মাসুদ, মো: রুবেল, আবদুস সবুর প্রমুখ। সমাবেশে প্রধান অতিথি বলেন, নগরীর কোথাও কোন পার্কিং ব্যবস্থা না থাকা সত্তে¦ও নো পার্কিং মামলা গ্রহণযোগ্য নয়। মিটার ইস্যুনিয়ে কিছু কিছু সার্জেন্ট অতি উৎসাহি ভুমিকা পালন করছে তা বন্ধ করতে হবে। নগরীর আয়তন ও জনসংখ্যা বিবেচনা করে আরো ৪হাজার গাড়ী নতুনভাবে রেজিস্ট্রেশন দেয়ার জন্য তিনি সরকারের প্রতি আহবান জানান।
প্রধান বক্তার বক্তব্যে সাধারণ সম্পাদক হারুন রশীদ বলেছেন, চট্টগ্রামে মানুষ বৃদ্ধি পেয়েছে, মানুষের জীবন মানের উন্নতি হয়েছে, সড়ক বৃদ্ধি পেয়েছে কিন্তু সিএনজি চালিত অটোরিক্সা বৃদ্ধি পায়নি। প্রায় ২৬হাজার শ্রমিক ১৩হাজার গাড়ী সময় ভাগ করে চালিয়ে কোন মতে জীবন যাপন করছে। খেটে খাওয়া শ্রমিকদের জীবন মান উন্নয়নে এ যাবত কেউ পদক্ষেপ গ্রহণ করেনি। তিনি বলেন, চট্টগ্রামের মতো একটি বাণিজ্যিক রাজধানীতে ২০০২সালে সর্বশেষ গাড়ীর রেজিস্ট্রেশন দিলেও সেই গাড়ীর অনেকগুলো এখন অকেজো হয়ে পড়ে আছে। কিন্তু নগরীর পরিধিও বৃদ্ধি পেয়েছে তারপরও সরকার চট্টগ্রামের জন্য নতুন করে গাড়ীর রেজিস্ট্রেশন দিচ্ছে না। তিনি বলেন, চট্টগ্রাম নগরীর পরিধি ও জনসংখ্যা বিবেচনায় এনে নগরীতে আরো ৪হাজার গাড়ীর রেজিস্ট্রেশন দেয়া যুক্তিযুক্ত হলেও কর্তৃপক্ষ তা আমলে নিচ্ছে না। তিনি অবিলম্বে নগরীরতে ৪হাজার গাড়ীর অনুমোদনসহ অটোরিকশা শ্রমিক ইউনিয়নের ১২ দফা দাবী মেনে নেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান।
তিনি আরো বলেন, গাড়ীর মালিকরা আজ চালকদের উপর নানাভাবে হয়রানি ও নির্যাতন করে যাচ্ছে। গ্যারেজের দারোয়ানের নামে প্রতিদিন ৫টাকা করে চাঁদা আদায় করছে। মালিকরা অতিরিক্ত জমা আদায় করে চালকদের কাছ থেকে। এসব বন্ধ করতে হবে অন্যথায়  বৃহত্তম কর্মসূচী দেয়া  হবে বলে তিনি হুঁশিয়ারী উচ্চারণ করেন।
তিনি বলেন, ২০১৫ সালের পর থেকে ৪দফায় গ্যাসের দাম বৃদ্ধি  করলেও মিটারের ভাড়া বৃদ্ধি করেনি। মিটারে ভাড়া বৃদ্ধি করে মানসম্মত মিটার নিশ্চিত না করা পর্যন্ত মিটার মামলা না দেয়ার জন্য প্রশাসনের প্রতি আহবান জানান। প্রেস বিজ্ঞপ্তি

অনলাইন আপডেট

আর্কাইভ