বৃহস্পতিবার ০২ মে ২০২৪
Online Edition

বঙ্গোপসাগরে ভারতীয় জেলেদের অবৈধ অনুপ্রবেশ চলছেই

খুলনা অফিস : বঙ্গোপসাগরের বাংলাদেশ জলসীমায় অবৈধভাবে ভারতীয় জেলেদের অনুপ্রবেশ কমছেই না। দফায় দফায় অনুপ্রবেশকারীদের গ্রেফতার করা হলেও তারা অহরহ বাংলাদেশের সমুদ্রসীমা অতিক্রম করে মাছ শিকার করছে। এতে করে বাংলাদেশের জেলেরা মারাত্মকভাবে ক্ষতির শিকার হচ্ছে। শুধুমাত্র গত এক সপ্তাহে বাংলাদেশ নৌবাহিনীর অভিযানে অবৈধ অনুপ্রবেশকারী ৩৮ ভারতীয় জেলে আটক হয়েছে। তাদের কাছ থেকে ৩টি মাছ ধরা বোট ও বিপুল পরিমাণ মাছ শিকারের যন্ত্রপাতি জব্দ করা হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ৩ অক্টোবর বাংলাদেশ জলসীমায় অবৈধ অনুপ্রবেশ করে মাছ শিকারকালে দু’টি ফিসিং ট্রলারসহ ২৩ জন ভারতীয় জেলেকে গ্রেফতার করেছে নৌ-বাহিনী। বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়া এলাকা থেকে নৌবাহিনীর নিয়মিত টহলরত জাহাজ ‘বিএনএস কর্তফুলী’ ওই জেলেদের ট্রলারসহ গ্রেফতার করে। গত ৪ অক্টোবর বিকেলে আটক জেলেদের মংলা থানায় হস্তান্তর করে নৌ-বাহিনীর সদস্যরা। পরে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ১৯৮৩ সালের সামুদ্রিক মৎস্য অধ্যাদেশের ২২ ধারায় মামলা দায়ের শেষে থানা থেকে আদালতে প্রেরণ করা হয়। তারা হলো-আপ্পান্না (৩৫), আপান্না (৩৮) রাম (২১), রামু (৩০), বি দানিয়া (৩৯), নারিশাম্মা (৩৫), পাঔলিয়া (৩০) আভি (২১), দুত কুমার ভূইয়া (৪৭), কার্তিক জেনা (৪৮), কালিপদ সামন্ত (৫৫), প্রনব মন্ডল (২৯), নিরঞ্জন দাস (৪৮), পরিতোষ মৃধা (২৭), বিজয় কান্দি দাস (৪৮), পুরকাইত (৪৮), গুরুপদ জানা (৪৫), অনিল পুরকাইত (৪০), বিশ্বজিৎ সাহা (৩৪),' নিরুদ দাশ (৫৮), শ্রীমন্ত দাস (৩৫), সুকুমার দাস (২৮) ও হরি রঞ্জন দাস (৪২)। এ সকল জেলেদের বাড়ি ভারতের পশ্চিম বঙ্গের দক্ষিণ চব্বিশ পরগোনা জেলার বিভিন্ন এলাকায়।
এর ৪ দিন আগে গত ৩০ সেপ্টেম্বর বাংলাদেশ জলসীমায় অবৈধভাবে অনুপ্রবেশ করে মাছ শিকারের অভিযোগে ‘এফবি মা-লক্ষ্মী’ নামে একটি ফিসিং ট্রলারসহ ১৫ ভারতীয় জেলেকে গ্রেফতার করে বানৌজা তুরাগ। সেদিন রাতেই গ্রেফতারকৃতদের মংলা থানায় হস্তান্তরের পরদিন আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।
সমুদ্রগামী বাংলাদেশের জেলেরা জানান, বাংলাদেশের জলসীমায় প্রবেশ করে ভারতীয় জেলেরা অহরহ মাছ শিকার করছে। ওই সকল জেলেদের কাছে মাছ শিকারের অত্যাধুনিক জাল ও নানা ধরনের যন্ত্রপাতি থাকে। সেই তুলনায় বাংলাদের জেলেরা পিছিয়ে। ভারতীয় জেলেরা বিপুল পরিমাণ মাছ বাংলাদেশের জলসীমা থেকে অবৈধভাবে ধরে নিয়ে যায়। বিভিন্ন সময় কোস্ট গার্ড, নেভীর অভিযানে দু’একটি বোট ধরা পড়লেও অধিকাংশ মাছ শিকারের পর পালিয়ে যায়। এতে করে বাংলাদেশের জেলেরা পর্যাপ্ত মাছ পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে বলেও অভিযোগ এ সকল জেলেদের। তাদের দাবি দেশীয় জলসীমায় টহল ব্যবস্থা জোরদার করতে পারলে ভারতীয় জেলেদের অনুপ্রবেশ ঠেকানো সম্ভব।
নৌ-বাহিনীর সূত্র জানায়, সমুদ্রে বাংলাদেশের জলসীমায় নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। ভারতীয় জেলেরা অনুপ্রবেশ করছে এমন চিত্র দেখা গেলেই তাদের ধাওয়া করে ধরা হচ্ছে। এ অভিযান অব্যাহত থাকবে এবং আরও বৃদ্ধি করা হচ্ছে বলেও সূত্র জানায়।
মংলা থানার ওসি ইকবাল বাহার চৌধূরী জানান, গত এক সপ্তাহে তিনটি ভারতীয় ট্রলার ও ৩৮ জন জেলেকে পৃথক মামলায় আদালতে সোপর্দ করা হয়েছে। বাংলাদেশের জলসীমায় অবৈধভাবে অনুপ্রবেশের অপরাধে তাদের বিরুদ্ধে এ মামলা দায়ের হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ