বুধবার ০১ মে ২০২৪
Online Edition

‘ডটার অব দ্য নেশন’ খেতাবে ভূষিত হচ্ছেন লতা মঙ্গেশকর

৮ সেপ্টেম্বর, ইন্ডিয়া টুডে : ভারতের কিংবদন্তি কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকর। আগামী ২৮ সেপ্টেম্বর তার ৯০তম জন্মদিন । এদিনে ভারত সরকার ‘ডটার অব দ্য নেশন’ খেতাবে ভূষিত করবে তাকে । সাত দশকের ক্যারিয়ারে ভারতীয় সংগীত জগতে দৃষ্টান্ত ও অতুলনীয় অবদানের স্বীকৃতি হিসেবে এই সম্মান পাচ্ছেন তিনি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই ‘ডটার অব দ্য নেশন’ প্রদান করবেন লতা মঙ্গেশকরকে । গীতিকার ও কবি প্রসূণ জোশি এ উপলক্ষ্যে একটি বিশেষ গান লিখেছেন।

এদিকে, গত ১৮ আগস্ট লতা মঙ্গেশকরের সঙ্গে দেখা করেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

লতা মঙ্গেশকর অসংখ্য সম্মানে ভূষিত হয়েছেন। ২০০১ সালে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ভারতরতœ খেতাব পেয়েছেন তিনি। ১৯৬৯ ও ১৯৯৯ সালে তাকে পদ্মভূষণ ও পদ্মবিভূষণ খেতাকেও ভূষিত করা হয়। ১৯৮৯ সালে দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড পান তিনি। সবচেয়ে বেশি গানে কণ্ঠ দেওয়ার সুবাদে ১৯৭৪ সালে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে ওঠে তার নাম।

এদিকে রেলওয়ে প্ল্যাটফর্মে লতা মঙ্গেশকের গান গেয়ে রাতারাতি খ্যাতি পাওয়া রানু মন্ডলকে নিয়ে নেতিবাচক মন্তব্য করে সমালোচিত হয়েছেন লতা। এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমার নাম ও কাজের মাধ্যমে কারও ভালো হলে নিজেকে ভাগ্যবতী মনে করি। তবে আমার কিংবা কিশোরদা (কিশোর কুমার), রফি সাহেব (মোহাম্মদ রফি), মুকেশ ভাই ও আশার (আশা ভোঁসলে) গান গেয়ে স্বল্প সময় আলোচনায় আসা যায়। কিন্তু তা টেকে না।’

লতার এমন মন্তব্য নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে অনেক সমালোচনা ।

অনলাইন আপডেট

আর্কাইভ