রবিবার ১২ মে ২০২৪
Online Edition

তিউনিশিয়াকে ৫ হাজার কোটি ডলার ঋণ দিচ্ছে সৌদি

২৯ নবেম্বর, রয়টার্স : তিউনিশিয়াকে ৫ হাজার কোটি ডলার ঋণ দেবে সৌদি আরব। এছাড়াও, তিউনিশিয়ার আরো দুটি প্রকল্পেও রিয়াদ বিনিয়োগ করবে যার মূল্য ১ হাজার ৪ কোটি ডলার বলে জানিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ঋণের বিপরীতে সুদও নেয়া হবে নাম মাত্র বলে চুক্তিটির সাথে সম্পৃক্ত দুটি সূত্র।

তিউনিশিয়া শীঘ্রই সৌদি আরবের সাথে স্বাক্ষরিত ঋণচুক্তি ও বিনিয়োগে সমঝোতাচুক্তির বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্টের উপদেষ্টা নরেদিন বেন তিকা। ২০১১ সালে তিউনেশিয়ার স্বৈরশাসক জয়েন আল-আবেদিনের পতনের পর থেকে দেশটিতে মুদ্রাস্ফীতিসহ অর্থনৈতিক বিপর্যয় দেখা দিলে, বিদেশী ঋণ বা সহায়তা তাদের খুবই প্রয়োজন বলে তিনি জানান।

এদিকে, যুবরাজ সালমানের সফরকে কেন্দ্র করে মঙ্গলবার তিউনিশিয়ার ব্যাপক বিক্ষোভ দেখানো হয়েছে। ইয়েমেনের ওপর যুদ্ধচাপিয়ে দিয়ে দেশটির নিরীহ মানুষদের হত্যা ও সৌদি ভিন্নমতালম্বী সাংবাদিক জামাল আহমেদ খাসোগজিকে হত্যার সাথে যুবরাজ সালমানের সম্পৃক্ততার অভিযোগে তিউনিশিয়ায় তার সফর প্রতিরোধে প্রথমবারের মত সৌদি বিরোধী বিক্ষোভের আয়োজন করেছিল বিভিন্ন মানবাধিকার সংগঠনের কর্মীসহ সাধারণ নাগরিকরা।

অনলাইন আপডেট

আর্কাইভ