রবিবার ১৯ মে ২০২৪
Online Edition

রংপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

রংপুর অফিস : যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বিভাগীয় নগরী রংপুরে গতকাল সোমবার মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে।
প্রত্যুষে রংপুর পুলিশ লাইন মাঠে ৩১ বার তোপধ্বনীর মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়। এরপর সূর্যদয়ের সাথে সাথে সকল সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত এবং ব্যাক্তি মালিকানাধীন ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
সকাল ৭টা ৩০ মিনিটে রংপুর স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে দেশব্যাপী একযোগে জাতীয় সঙ্গীত পরিবেশন অনুষ্ঠানে অংশগ্রহণসহ, জাতীয় পতাকা উত্তোলন, এবং বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার-ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, স্কুল-কলেজ-মাদরাসাসহ বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিশু-কিশোর সংগঠন ও কারারক্ষী, কাব, বাংলাদেশ স্কাউট, রোভার স্কাউট এবং গালর্স গাইড কর্তৃক মার্চপোস্টে অভিবাদন গ্রহণ ও বর্ণাঢ্য শরীরর্চচা প্রর্দশন করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রংপুরের বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ এবং বিশেষ অতিথি ছিলেন পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি খন্দকার ফারুক আহমেদ, জেলা প্রশাসক এনামুল হাবিব ও পুলিশ সুপার মিজানুর রহমান। সকালে রংপুর গণগ্রন্থাগারের সামনে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির উদ্যোগে সপ্তাহব্যাপী কর্মসূচির অংশ হিসেবে শিক্ষার্থীদের সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দুদকের সহকারী পরিচালক আতিকুর রহমান এতে প্রধান অতিথি ছিলেন। এছাড়া দিবসটি উপলক্ষে বাদ যোহর সকর মসজিদ-মন্দির-গীর্জাসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠানে দেশের কল্যাণ ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। সেই সাথে হাসপাতাল, এতিমখানা, কারাগার, ভবঘুরে আশ্রয় কেন্দ্র ও শিশুকেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। বিকেলে রংপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে মহিলাদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোচনা সভা ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়া রংপুর স্টেডিয়ামে জেলা প্রশাসন একাদশ বনাম সিটি কর্পোরেশন একাদশ স্বাধীনতা দিবস প্রীতি ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। জেলা তথ্য বিভাগের উদ্যোগে নগরীর বিভিন্ন স্থানে প্রমান্য চলচিত্র এবং টাউন হল চত্বরে দিনব্যাপী মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচিত্র প্রর্দশন করা হয়। সন্ধায়  কেন্দ্রীয় শহীদ মিনারে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে গত শনিবার সকালে রংপুর রাইফেলস ক্লাব স্যুটিং কমপ্লেক্সে রাইফেলস ক্লাবের উদ্যোগে পুরুষ ও মহিলাদের স্যুটিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়া রোববার বিকেলে জেলা শিশু একাডেমির উদ্যোগে শিশুদের জন্য মুক্তিযুদ্ধ ভিত্তিক চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ