মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪
Online Edition

সহকারী কমিশনার না থাকায় ফুলবাড়ী ভূমি অফিসের বেহাল অবস্থা

মোঃ আফজাল হোসেন,ফুলবাড়ী (দিনাজপুর): দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা ভূমি অফিসে সহকারী কমিশনার না থাকায় ভূমি অফিসের বেহাল অবস্থা। সাধারণ জনগণের কাজকর্ম মুখ থুবড়ে পড়েছে। প্রাপ্ত তথ্যে জানা যায়, দিনাজপুরের ফুলবাড়ী সহকারী কমিশনার ভূমি অফিসটি জেলার মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ।
এখানথেকে সরকার বিপুল পরিমাণ রাজস্ব আয় করেন। ফুলবাড়ী উপজেলা ভূমি অফিসের আওতায় ৭টি ইউনিয়ন ভূমি অফিস, ও ১টি পৌরসভা। ফুলবাড়ীতে প্রভাবশালী মহলের চাপের মুখে অনিয়মতান্ত্রিকভাবে ভূমির কাজ কর্ম না  করে দেওয়ার ফলে ফুলবাড়ী উপজেলা ভূমি অফিসে কোন ভূমি কর্মকর্তা দায়িত্ব নিতে চান না। এবিএম রওশন কবির এসিল্যান্ড ৩০/০১/২০১৪ ইং তারিখে দায়িত্ব গ্রহণ করেন। ০৪/১২/ ২০১৪ ইং তারিখেবদলী হয়ে চলে যান। দায়িত্ব পান মনিরুজ্জামান উপজেলা নির্বাহী অফিসার ভারপ্রাপ্ত হিসেবে ৩০/০৮/২০১৩ থেকে ৩০/ ০১/ ২০১৪ পর্যন্ত দায়িত্ব পালন করেন। উপজেলা নির্বাহী অফিসার মোঃ মনিরুজ্জামান আবারও ০৪/১২/২০১৪ ইং তারিখ থেকে ৩০/০৭/২০১৫ পর্যন্ত দায়িত্ব পালন করেন। মোঃ রাহেনুল ইসলাম উপজেলা নির্বাহী অফিসার ৩০/০৭/২০১৫ থেকে ২৩/০৮/২০১৫ পর্যন্ত সহকারী কমিশনার ভূমির দায়িত্ব পালন করেন। মহসিন মৃধা ০৮/ ০৯/ ২০১৫ ইং তারিখে দায়িত্ব পেয়ে ০১/০৮/ ২০১৬ ইং তারিখে বদলী হয়ে চলে যান।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ এহেতেশাম রেজা ২৩/০৮/২০১৫ তারিখ থেকে ০৮/০৯/২০১৫ ইং তারিখ পর্যন্ত অতিরিক্ত দায়িত্ব পালন করেন। উপজেলা নির্বাহী অফিসার মোঃ এহেতেশাম রেজা অতিরিক্ত দায়িত্ব পালন করেন ০১/০৮/২০১৬ থেকে ০১/০৯/২০১৬ পর্যন্ত। উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ নাসিম আহম্মেদ ০১/০৯/ ২০১৬ ইং তারিখে দায়িত্ব নিয়ে ০৭/০৯/২০১৬ ইং তারিখে পদোন্নতি নিয়ে বদলী হয়ে যান। অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ এহেতেশাম রেজা। তিনি ০৭/০৯/২০১৭ ইং থেকে ২৫/ ০৯/ ২০১৭ ইং পর্যন্ত দায়িত্ব পালন করে বদলী হয়ে চলে যান। নতুন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুল সালাম চৌধুরী  ২৫/০৯/২০১৭ ইং থেকে উপজেলা সহকারী কমিশনার ভূমির অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। এরই মধ্যে প্রভাবশালী মহলের সাথে ফুলবাড়ী উপজেলা ভূমি অফিসের কর্মচারীদের সাথে বিরোধের কারণে ফুলবাড়ী উপজেলা ভূমি অফিস থেকে ৩ জনকে অন্যত্র বদলী করা হয়। মোঃ খায়রুল আলম গত ১৭/ ০২/ ২০১৬ ইং তারিখে বদলী হয়ে ফুলবাড়ী উপজেলা ভূমি অফিসে সার্ভেয়ার পদের দায়িত্ব গ্রহণ করেন। এর মধ্যে উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মোঃ খায়রুল আলম ০২/ ০১/ ২০১৭ ইং তারিখে ফুলবাড়ী উপজেলা সহকারী ভূমি অফিস থেকে বদলী করে দেওয়া হয়। তার স্থলে গত ০৩/ ০১/ ২০১৭ ইং তারিখে যোগদান করেন সার্ভেয়ার পদে দেবাশীষ চন্দ্র কর্মকার। ঐ মাসেই ১জন পিয়ন ১ জন অফিস সহকারী ও ১ জন সার্ভেয়ার মোট ৩জন কে বদলী করা হয়। বর্তমান ভূমি অফিসে সহকারী কমিশনার ভূমির পদটি শূন্য থাকায় সাধারণ জনগণ ভূমি সংক্রান্ত কোন কাজকর্ম করতে পারছে না। ফলে ফুলবাড়ী ভূমি অফিসটি মুখথুবড়ে পড়েছে।
সাধারণ মানুষ এখানে কোন সেবা পাচ্ছে না। অফিসের কর্মকর্তা কর্মচারীরা ভয়ের মধ্যে কাজ করছে। খারিজ খাজনা ক ও খ তপশিলের কোন কাজকর্ম হচ্ছে না। সহকারী কমিশনার ভূমি থাকা অবস্থায় খ ও ক তপশিলের ৩শ মামলার শুনানি হয়েছে। প্রায় ২৫টি মামলার আদেশও দিয়ে যান।  তিনি চলে যাওয়ার পর ফুলবাড়ী সহকারী ভূমির অফিসে তেমন কোন কাজকর্ম হচ্ছেনা ভূমি কর্মকর্তা না থাকায়। 
ফুলবাড়ী ভূমি অফিসের পূর্বের কর্মকর্তারা কেন স্থায়ী ভাবে থাকতে পারেননা জানা যায়, প্রভাবশালী মহলের চাপে তারা এখানে কেউ আসতে চান না।
কারণ তাদের অনিয়মের কাজ না করলে বদলী করে দেওয়া হয়। এই কারণে ফুলবাড়ী সহকারী কমিশনার ভূমি অফিসে কোন কর্মকর্তাই আসতে চান না।
এ ব্যাপারে বিভিন্ন মহল জরুরী ভিত্তিতে ফুলবাড়ী সহকারী কমিশনার ভূমি অফিসে কর্মকর্তা দেওয়ার জন্য নেক দৃষ্টি কামনা করেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট।

অনলাইন আপডেট

আর্কাইভ