শুক্রবার ১৭ মে ২০২৪
Online Edition

ফেনীতে জেএসসি-জেডিসি পরীক্ষায় প্রথম দিনে ঝরে পড়লো ৬ শতাধিক

ফেনী সংবাদদাতা: সারাদেশের মত ফেনীতেও একযোগে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হয়েছে। বুধবার জেলার ৩৫ কেন্দ্রে প্রথম দিনে বাংলা প্রথমপত্রের ৫শ ৮৮ জন শিক্ষার্থী ঝরে যায়। সংশ্লিষ্ট সূত্র জানায়, জেএসসি ও জেডিসি’র ৩৫ কেন্দ্রের ৩০ হাজার ৩শ ৪জন পরীক্ষার্থীদের মধ্যে ৫শ ৮৮ জন অনুপস্থিত। জেএসসি’র ২৬ কেন্দ্রে ২৩ হাজার ৮শ ৮জন পরীক্ষার্থীদের মধ্যে ৩শ ৬৮ জন ও জেডিসি’র ৯ কেন্দ্রের ৬ হাজার ৪শ ৯৬ জন পরীক্ষার্থীর মধ্যে ২শ ২০ জন অনুপস্থিত ছিল। আগামী ১৮ নভেম্বর পরীক্ষা শেষ হবে। এবার পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীদের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্মমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয় পরীক্ষা হবে না। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবময় দেওয়ান জানান, প্রথম দিন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা গ্রহণ করা হয়েছে।
এদিকে সোনাগাজীতে প্রথম দিনে উপজেলার ৬টি কেন্দ্রে ১শ ২১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।উপজেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয় সূত্র জানায়, জুনিয়র স্কুল সাটিফির্কেট (জেএসসি) পরীক্ষায় উপজেলার চারটি কেন্দ্র ২৩টি প্রতিষ্ঠান থেকে ৩ হাজার ৯শ ১৩ জন ও জুনিয়র দাখিল সাটিফির্কেট (জেডিসি) পরীক্ষায় দুটি কেন্দ্রে উপজেলার ১৯টি মাদ্রাসা থেকে ১হাজার ২শ ২৬জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে গত বুধবার বাংলা ১ম  পত্রে ১শ ২ জন ও কুরআন মজিদ ও তাজবীদ পরীক্ষায় ১৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আল মোমিন জানান, গত বছর সোনাগাজীতে স্কুল ও মাদরাসা মিলে ৪ হাজার ৬শ ৭০ জন শিক্ষার্থী জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ গ্রহণ করে ছিল। এ বছর স্কুল ও মাদরাসায় মোট ৫ হাজার ১শ ৩৮জন পরীক্ষায় অংশ নিচ্ছে। যা গত বছরের চেয়ে ৪শ ৬৮জন পরীক্ষার্থী বেশি।
অপরদিকে ফুলগাজীর দুটি জেএসসি কেন্দ্রে ২ হাজার ৩শ ৭৫ ও জেডিসির ১টি কেন্দ্রে ৩শ ২০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। কিন্তু প্রথমদিনই অনুপস্থিত ৩৪জন শিক্ষার্থী। ফুলগাজী পাইলট হাই স্কুল কেন্দ্রের (ফুলগাজী-১) কেন্দ্র সচিব মোজাম্মেল হক জানান, ওই কেন্দ্রে ১৬ বিদ্যালয়ের ১ হাজার ৪শ ৯৪ জন শিক্ষার্থীর মধ্যে ১৪৭৭ জন অংশগ্রহণ করে। অনুপস্থিত ছিল ১৭ জন। আলী আজম উচ্চ বিদ্যালয় কেন্দ্রের কেন্দ্র (ফুলগাজী -২) সচিব মোা: শাহআলম জানান, এ কেন্দ্রে নিয়মিত ৮শ ৮১ জন পরীক্ষার্থীর মধ্যে বাংলা ১ম পত্র পরীক্ষায় ৮শ ৭২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। ৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত থাকে। একমাত্র জেডিসি কেন্দ্র মুন্সীরহাট ইসলামিয়া ফাযিল মাদরাসার কেন্দ্র সচিব মুহাম্মদ ইসমাইল জানান, কেন্দ্রে ৩শ ২০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। ১ নভেম্বর প্রথমদিন কুরআন মাজিদ পরীক্ষায় ৩শ ১২ জন অংশগ্রহণ করে। ৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ