সোমবার ১৩ মে ২০২৪
Online Edition

রোহিঙ্গারা অবৈধ অভিবাসী-রাজনাথ

২১ সেপ্টেম্বর, পিটিআই/এবিপি আনন্দ : ভারতে আশ্রয়প্রার্থী রোহিঙ্গাদেরকে শরণার্থী বলতে নারাজ দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তার দাবি, রোহিঙ্গারা অবৈধ অভিবাসী। মিয়ানমার রোহিঙ্গাদেরকে ফিরিয়ে নিতে প্রস্তুত বলে দাবি করে রাজনাথ আরও বলেন, এ জনগোষ্ঠীর মানুষকে ফেরত পাঠানো নিয়ে আপত্তি করাটা অর্থহীন। ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন (এনএইচআরসি) আয়োজিত সেমিনারে রাজনাথ এসব কথা বলেন।    

ভারতের বিভিন্ন জায়গায় বসবাসরত রোহিঙ্গাদেরকে দেশে ফেরত পাঠানোর পরিকল্পনার বিরোধিতা করে সম্প্রতি দেশটির কেন্দ্রীয় সরকারকে নোটিশ পাঠিয়েছিল ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন (এনএইচআরসি)। গতকাল বৃহস্পতিবার এনএইচআরসির সেমিনারে এ প্রসঙ্গে রাজনাথ দাবি করেন, ‘মিয়ানমার থেকে আসা রোহিঙ্গারা শরণার্থী নয়, নির্দিষ্ট নিয়ম মেনে এ দেশে আসেনি তারা, আশ্রয়ের জন্য আবেদনও করেনি। তারা অবৈধ অভিবাসী।’

রাজনাথের দাবি, ইউএন রিফিউজিস কনভেনশন ১৯৫১-তে স্বাক্ষর করেনি ভারত। সেক্ষেত্রে ভারত থেকে রোহিঙ্গাদের প্রত্যর্পণ করা হলে তাতে আন্তর্জাতিক চুক্তির লঙ্ঘন হবে না। ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়, সোমবারই কেন্দ্র সরকার সুপ্রিম কোর্টে দাবি করেছে রোহিঙ্গাদের সঙ্গে পাকিস্তানের জঙ্গি যোগ রয়েছে। এ নিয়ে বিচারপতিদের তারা গোপনে গোয়েন্দা রিপোর্ট দেখাবে বলেও জানায়। স্বরাষ্ট্রমন্ত্রণালয় লিখিতভাবে বিস্তারিত জানিয়েছে, বেআইনিভাবে এ দেশে অনুপ্রবেশ করা রোহিঙ্গাদের প্রত্যর্পণের সিদ্ধান্ত নিরাপত্তার দিক দিয়ে কতটা সঠিক। কেন্দ্র সরকার দাবি করেছে, এই রোহিঙ্গারা ৪-৫ বছর আগে বেআইনিভাবে এ দেশে ঢুকতে শুরু করে, তখনও মিয়ানমারে রোহিঙ্গা বিতাড়ন শুরু হয়নি। এখন তাদের সঙ্গে আইএসসহ অন্যান্য জঙ্গি গোষ্ঠীর যোগসাজসের প্রমাণ পাওয়া গেছে। এর ফলে দেশে সাম্প্রদায়িক ও জাতিগত দাঙ্গা শুরু হতে পারে বলেও আশঙ্কা জানানো হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ