শনিবার ০৪ মে ২০২৪
Online Edition

নির্বাচনী আইনে সংশোধনী আনতে মাঠ কর্মকর্তাদের চিঠি দিচ্ছে ইসি

 

স্টাফ রিপোর্টার: মাঠপর্যায়ের কর্মকর্তাদের মতামত নিয়ে নির্বাচনী আইনে পরিবর্তন আনবে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য মাঠপর্যায়ের প্রত্যেক কর্মকর্তাকে চিঠি  দেয়া হচ্ছে।

গতকাল বৃহস্পতিবার  থেকে এই চিঠি দেয়া শুরু হয়েছে বলে ইসি সূত্রে জানা গেছে।

এ বিষয়ে ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ বলেন, আমরা নির্বাচনী আইন সংস্কার করব। তা অবশ্যই সবার সঙ্গে আলোচনা করে। এমনকি মাঠপর্যায়ের কর্মকর্তাদেরও মতামত নেয়া হবে।

জানা যায় গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২-এ (আরপিও) কিছু সংশোধনী আনলে আরও স্বচ্ছ নির্বাচন করা সম্ভব বলে ধারণা ইসির। এ ব্যাপারে রাজনৈতিক দলগুলোর মতামত ছাড়াও অংশীজনদের পরামর্শ নেয়া হবে।

নির্বাচনী আইনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংজ্ঞায় ‘সশস্ত্র বাহিনী’ শব্দটি সংযোজিত হয়ে ফিরে আসতে পারে। এছাড়া একাধিক প্রার্থী সমান ভোট পেলে লটারি বাদ দিয়ে নতুন করে ভোটাভুটির বিধান করা হবে বলে জানা গেছে।

পরিবর্তিত নিয়মে বাদ হবে স্বতন্ত্র প্রার্থীদের এক শতাংশ ভোটারের সমর্থনের তালিকা দেয়ার বিধানটিও। এছাড়া ডিজিটাল প্রচারণার নানা দিক যুক্ত করা, হলফনামায় অসত্য তথ্য দিলে বা তথ্য গোপন করলে এবং মনোনয়নপত্র দাখিল থেকে ভোটগ্রহণের আগ পর্যন্ত যেকোনো সময়ে তা ধরা পড়লে প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিধান যুক্ত করা হবে।

 সেই সঙ্গে নির্বাচনে অনিয়ম ঠেকাতে রিটার্নিং অফিসারকে ভোটকেন্দ্র বন্ধের ক্ষমতা দেয়া ও ব্যয় রিটার্নে সঠিক তথ্য দিয়েছে কিনা তা যাচাইয়ের ওপর বেশি জোর দেবে কমিশন।

এর আগের কমিশন মতামত চাইলে কর্মকর্তারা এসব বিধান যুক্ত করার পক্ষে মত দিয়েছিলেন। এবারও এই মতামত দেয়া হলে তাও যুক্ত করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ