রবিবার ০৫ মে ২০২৪
Online Edition

শিলা বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় পাকা ধান নিয়ে বিপাকে কৃষক

উখিয়া (কক্সবাজার): গত কয়েকদিন ধরে থেকে থেকে বৃষ্টি, ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টির কারণে পাকা ধান নিয়ে বিপাকে পড়েছে উখিয়ার অধিকাংশ কৃষক।
অনেকেই পাকা ধান কাটা শেষ করলেও তা বাড়ীতে তুলতে পারেনি। মাঠের ধান মাঠেই থেকে যাওয়ার কারণে শিলা বৃষ্টি ও ইঁদুর এসব ধানের ক্ষয়ক্ষতি করছে বলে কৃষকরা জানিয়েছেন।
চলতি বোরো মৌসুমে যে পরিমাণ বোরো উৎপাদন হয়েছে কৃষকদের দাবী তা লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। বাজারে চালের দাম বৃদ্ধি নিয়ে কৃষকেরা এবার ধান বিক্রি করে লাভের মুখ দেখার আশা করেছিল। কিন্তু উপুর্যপুরি বৃষ্টিপাতে সে আশা গুড়ে বালিতে পরিণত হতে চলেছে।
সরেজমিন হাজিরপাড়া, দোছরী, মালিয়ারকুল ঘুরে কৃষকদের সাথে কথা বলে জানা যায়, যারা ধান কেটেছে এবং যেসব কৃষক এখনো ধানে কাঁছি বসায়নি তারা উভয় ক্ষতিগ্রস্থ হয়েছে। দোছরী গ্রামের কৃষক আব্দুল মজিদ জানান, শিলা বৃষ্টিতে তার ১ একর বোরো ধানে থোড় ছিড়ে মাটিতে পড়ে গেছে। একই গ্রামের কৃষক আলী আহমদ জানায়, তার কেটে বিপদে পড়েছি। মাঠে এসব ধান বৃষ্টিতে ভিজছে, আর ইঁদুরে নষ্ট করছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে সাড়ে ৬ হাজার হেক্টর জমিতে বোরো চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষি অফিসার মনিরুল ইসলাম জানান, চলতি মৌসুমে ব্লাস্ট রোগে বোরো ক্ষেত আক্রান্ত হলেও ধানের তেমন ক্ষতি করতে পারেনি। তবে কয়েকদিনের ভারী বৃষ্টিপাতে ও ঝড়ো হাওয়ায় ধানের ব্যাপক ক্ষতি হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ