বুধবার ০১ মে ২০২৪
Online Edition

সরকারি ব্যবস্থায় প্রাক-নিবন্ধনও চলবে

হজ্বযাত্রীদের নিবন্ধনের সময় বাড়লো ১০ এপ্রিল পর্যন্ত ॥ হাবের বর্জনের সিদ্ধান্ত বহাল
স্টাফ রিপোর্টার: সরকারি ও বেসরকারি ব্যবস্থায় হজ্ব¡যাত্রীদের নিবন্ধন কার্যক্রমের সময় বৃদ্ধি করে ১০ এপ্রিল পর্যন্ত নির্ধারণ করা প্রজ্ঞাপন জারি করেছে ধর্ম মন্ত্রণালয়। গতকাল এক প্রজ্ঞাপনে আগামী ১০ এপ্রিল পর্যন্ত সময় বাড়ানোর কথা জানানো হয়েছে। এ সময়ের মধ্যে প্রাক-নিবন্ধনও করা যাবে। আগে ২৮ থেকে ৩০ মার্চ পর্যন্ত সময় নির্ধারণ করেছিল মন্ত্রণালয়। তবে মাত্র ১১ দিন সময় বাড়ানোয় নাখোস হাব নেতারা। তারা এটিও প্রত্যাখ্যান করেছে। আজ এক সাংবাদিক সম্মেলনে এর প্রতিবাদে কর্মসূচী ঘোষণা করবে হাব।
ধর্মমন্ত্রণালয় গত ২৩ মার্চ এক প্রজ্ঞাপনে জানায়, সরকারি ও  বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিতদের ২৮ মার্চ থেকে ৩০ মার্চ মোট তিনদিন নিবন্ধন করা হবে। কিন্তু হাব ধর্মমন্ত্রণালয়ের এ কার্যক্রম প্রত্যাখ্যান করে নিবন্ধন কার্যক্রম বর্জন করে। এ কারণে মন্ত্রণালয়ের আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড গতকাল ২৯ মার্চ সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত সার্ভার খোলা রাখলেও নিবন্ধনে তেমন সাড়া ছিল না। মূলত যাদের বাধ্যবাধকতা ছিল না তারাই শুধুমাত্র নিবন্ধন করেন। আইটি প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, গত দুই দিনে  বেসরকারি ব্যবস্থাপনায় মাত্র ২০৬টি এজেন্সির ৮৪৬৬ জন এবং সরকারি ব্যবস্থাপনায় ২৫৩০ জন নিবন্ধনের জন্য ডাটা এন্ট্রি করেন।
এ কারণে অনেকটা বাধ্য হয়ে ধর্মমন্ত্রণালয় গতকাল সময় বাড়ানোর ঘোষণা দেয়। এতে বলা হয়, হজ্ব¦যাত্রীদের সুবিধার কথা বিবেচনা করে আগামী ১০ এপ্রিল পর্যন্ত সময় বাড়ানো হয়েছে। এর মধ্যে নিবন্ধন না করলে জাতীয় হজ্ব ও ওমরাহ নীতি ১৪৩৮ হিজ্বরির অনুচ্ছেদ ৩.১.৮ অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলেও সবাইকে সতর্ক করা হয়। এ সময়ে স্থানান্তর কার্যক্রমও অব্যাহত থাকবে বলে জানান হয়। এছাড়া সরকারি ব্যবস্থাপনার ১০ হাজার হজ্বযাত্রীর কোটা পূরণ না হওয়ায় আগামী ১০ এপ্রিলের মধ্যে নতুন করে প্রাক-নিবন্ধন করে এ সময়ের মধ্যে মূল নিবন্ধন কার্যক্রমে অংশ নেয়ার সুযোগ রাখা হয়েছে।
এদিকে ধর্মমন্ত্রণালয় ১১ দিন সময় বাড়ালেও তাতেও খুশি নয় বেসরকারি হজ্ব এজেন্সিদের সংগঠন হাব। তারা নতুন নির্ধারিত সময় ঘোষণাকেও প্রত্যাখ্যান করেছে।
হাবের মহাসচিব শেখ আব্দুল্লাহ বলেন, আমরা দেড় মাস সময় বাড়ানোর দাবি জানিয়েছিলাম। কিন্তু তা করা হয়নি। এছাড়া প্রাক-নিবন্ধন কার্যক্রমের অনিয়মের বিষয়ে এখনো কোন সুরাহা হয়নি। এ কারণে আমরা ধর্মমন্ত্রণালয়ের এ সময় বাড়ানোও প্রত্যাখ্যান করছি। আমরা আজ বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন আহ্বান করেছি। সেখান থেকে আমাদের দাবি জানানোর পাশাপাশি কর্মসূচি ঘোষণা করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ