শুক্রবার ১৭ মে ২০২৪
Online Edition

এবার ট্রাম্পের সমালোচনায় জর্জ ডব্লিউ বুশ

সংগ্রাম ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতিগত উত্তেজনা ও বর্ণবাদকে অপছন্দ করেন দেশটির ৪৩তম প্রেসিডেন্ট  জর্জ ডব্লিউ বুশ। ২০০১-২০০৮ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন বুশ। আমাদের সময়.কম

স্থানীয় সময় গত সোমবার ‘পিপল’ ম্যাগাজিনকে তিনি বলেন, নির্বাচনের শুরু থেকেই ট্রাম্পের জাতিগত উত্তেজনাকে অপছন্দ করে আসছি। বর্ণবাদ ও মানুষের অনুভূতির উপর আঘাত আমার অপছন্দ যা প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর থেকেই ট্রাম্প করে আসছেন।

বুশ আরো বলেন, এর আগেও আমরা এমন পরিস্থিতি দেখতে পেয়েছি। কোনো মানুষই এসব কর্মকা- পছন্দ করে না। বুশের এমন মন্তব্যের সময় তার স্ত্রী লরা বুশও তার পাশেই বসা ছিলেন।

আমাদের সবাইকেই এসব থেকে বেরিয়ে আসার পথ খুঁজতে হবে। আমি এসব বিষয়ে একটু বেশি আশাবাদী ছিলাম। কিন্তু ট্রাম্প প্রশাসনের শুরু থেকে বর্ণবাদী আচরণের কারণে আমাদের মধ্যে ট্রাম্প প্রশাসনের প্রতি আশা শেষ হয়ে যাচ্ছে বলেও উদ্বেগ প্রকাশ করেন বুশ।

২০১৬ সালের মার্কিন নির্বাচনের সময় বুশ ট্রাম্পকে নিয়ে ভবিষ্যদ্বাণী করেছিলেন। তিনি বলেছিলেন, নির্বাচন প্রচারণা নিয়ে ট্রাম্পের কূটনৈতিক হাবভাব ভালো নয়। নির্বাচনী প্রচারণায় ট্রাম্প অনেক কিছু করার অঙ্গীকার করেছেন। তবে দায়িত্বের এক মাস হলেও তার কাজের সঙ্গে সেসব অঙ্গীকারের কোনো মিল নেই। তিনি এখনো অনেক বাস্তবতার মুখোমুখি হননি। ট্রাম্পকে আরো বাস্তববাদী ও কর্মক্ষম হওয়ার পরামর্শ দেন দেশটির সাবেক চিফ ইন কমান্ডার জর্জ ডব্লিউ বুশ।

ডব্লিউ বুশ সদ্য বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের কথা উল্লেখ করে বলেন, ওবামা নির্বাচনের পর তার সব অঙ্গীকার বাস্তবায়নের মাধ্যমেই অল্প সময়ে মার্কিনীদের সম্মান পেয়েছেন। তবে ট্রাম্প প্রশাসন তার বর্ণবাদের জন্য এখনো দেশের মানুষের সেই সম্মান অর্জন করতে পারে নি। ট্রাম্প প্রশাসনের কাজের প্রতি দ্বিমত প্রকাশ করেছেন বুশ। দ্য হিল, সম্পাদনা: রবিউল

অনলাইন আপডেট

আর্কাইভ