বুধবার ০১ মে ২০২৪
Online Edition

টানা ছয় দিন ধরে লাগাতার অবস্থান কর্মসূচিতে ননএমপিও শিক্ষক-কর্মচারীরা

স্টাফ রিপোর্টার : দীর্ঘদিন ধরে শিক্ষকতা পেশায় নিয়োজিত থেকেও এমপিওভুক্ত না হওয়ায় দাবি আদায়ে মাঠে নেমেছেন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের নন এমপিও শিক্ষক ও কর্মচারীরা। নন এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে গত ছয় দিন ধরে রাজধানীর বিভিন্ন পয়েন্টে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকরা। গতকাল শুক্রবার তারা জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করেন।
এ সময় বক্তারা বলেন, দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার ৯৮ শতাংশই বেসরকারি ব্যবস্থাপনা নির্ভর। প্রাইমারি স্কুল, নিম্ন ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, মাদরাসা এবং কলেজসহ প্রায় ৬ হাজারের মতো স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির অপেক্ষায় আছে। যা এ স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের এক চতুর্থাংশ। এসব প্রতিষ্ঠানে ২০ লাখের অধিক শিক্ষার্থীকে পাঠদানে নিয়োজিত রয়েছেন ৮০ হাজারের বেশি শিক্ষক-কর্মচারী।
তারা আরও বলেন, দীর্ঘ ১০-১৫ বছর ধরে বিনা বেতনে কর্মরত এসব শিক্ষক-কর্মচারী মানবেতর জীবন যাপন করছে। ফলে মানসম্মত শিক্ষাদান কঠিন হয়ে পড়েছে। অবিলম্বে স্বীকৃতিপ্রাপ্ত এসব প্রতিষ্ঠান এমপিওভুক্ত না হলে একে একে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।
গতকাল কর্মসূচি পালনকালে কয়েকজন অসুস্থ হয়ে পড়েছেন জানিয়ে সংগঠনের নেতারা জানান অসুস্থদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
অবস্থান কর্মসূচিতে নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি মো. এশারত আলী, সাধারণ সম্পাদক ড. বিনয় ভূষণ রায়সহ সারা দেশ থেকে আগত কয়েকশ শিক্ষক-কর্মচারী অংশ নেন।

অনলাইন আপডেট

আর্কাইভ