মঙ্গলবার ১৪ মে ২০২৪
Online Edition

মহারাষ্ট্রে শিক্ষা ও চাকরিতে কোটার দাবিতে মুসলিমদের সমাবেশ

সংগ্রাম ডেস্ক : ভারতের মহারাষ্ট্রে বিড জেলায় শিক্ষা ও চাকরির কোটার দাবিতে ৩ লাখেরও বেশি মুসলিম মিছিল ও সমাবেশ করেছে। ‘মুসলিম আরক্ষণ সংঘর্ষ ক্রুতি সমিতি’ গত মঙ্গলবার এই সমাবেশের আয়োজন করে। একই দাবিতে এ পর্যন্ত চারবার মিছিল সমাবেশ করেছে সংগঠনটি। খবর খাবরিন উর্দুর।
সূত্র জানায়, কোটা দাবির পাশাপাশি সমাবেশ থেকে মুসলিম শরিয়া আইনে হস্তক্ষেপ থেকে বিরত থাকা, সন্ত্রাসবাদের নামে নিরীহ মুসলিমদের হয়রানি না করা, ওয়াকফ সম্পত্তিতে অবৈধ দখল উচ্ছেদ করা এবং জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে নিখোঁজ ছাত্র নাজিব আহমেদের দ্রুত খুঁজে বের করার দাবি জানানো হয়।
ভারতে বিয়ে, তালাক ইত্যাদি ইস্যুতে মুসলিম শরিয়া আইনের পরিবর্তে সরকার ‘অভিন্ন দেওয়ানি বিধি’ চাপানোর চেষ্টা করছে বলে মুসলমানদের বিভিন্ন সংগঠন ও ‘অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’বোর্ড’ অভিযোগ করেছে।
অন্যদিকে, গত ১৫ অক্টোবর থেকে জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে নাজিব আহমেদ নামে বায়োটেকনোলজির এক ছাত্র নিখোঁজ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের একাংশের দাবি, নাজিব নিখোঁজ হওয়ার আগের দিন বিজেপি’র ছাত্র সংগঠন এবিভিপি সমর্থকদের সঙ্গে তার সংঘর্ষ হয়। সে সময় নাজিবকে হত্যার চেষ্টা হয় বলেও অভিযোগ। সেই থেকে নিখোঁজ নাজিব আহমেদকে খুঁজে বের করার চেষ্টা চলছে।

অনলাইন আপডেট

আর্কাইভ