-
আব্দুল্লাহ : উপন্যাসের বাস্তবতা ও বাঙালি মুসলিম মধ্যবিত্ত শ্রেণির উত্থান পর্ব
ইনামুল করিম (২) পীরগঞ্জের এক বনেদী পীর বংশের সন্তান আব্দুল্লাহহ। তার পিতা ওয়ালি উল্লাহ পৈতৃক পেশা পীরালিতে নিয়োজিত। কালের প্রবাহে তাদের পীর বংশের প্রভাব ও প্রতিপত্তি কমতে থাকে। ওয়ালি উল্লাহর সময়ে পীরালি পেশা তলানীতে এসে পড়ে। একটি মৃত নদীতে রূপান্তরিত হয়। এই পেশা থেকে তার আয় খুবই অল্প। অন্যদিকে তার পৈতৃক সম্পত্তিও খুব বেশি নয়। অর্থাৎ ওয়ালিউল্লা সাহেবের আর্থিক অবস্থা স্বচ্ছল ছিল না। সংসারে এই আর্থিক ... ...
-
আব্দুল্লাহ : উপন্যাসের বাস্তবতা ও বাঙালি মুসলিম মধ্যবিত্ত শ্রেণির উত্থান পর্ব
ইনামুল করিম মানব বৃক্ষের অস্তিত্ব ত্রিমাত্রিক সত্ত্বায় ক্রিয়াশীল পানির অস্তিত্বে যেমন নদী প্রবাহমান তেমনি ... ...
-
ধা রা বা হি ক উ প ন্যা স
সোনাডাঙ্গার জঙ্গলে
আহমদ মতিউর রহমান স্বরাজের কথায় ট্রেন থেকে নেমে বাস বা বেবি ট্যাক্সি স্ট্যান্ডের দিকে রওয়ানা হলো সবাই। সবার ... ...
-
কবিমনে বর্ষা
আবু মালিহা রিমঝিম বৃষ্টি পড়ার শব্দ। আহ! কী মধুর। কী তার ব্যঞ্জনা! কী সুর। তা যদি হয় আরও আষাঢ় মাসের বৃষ্টি। ... ...
-
ধা রা বা হি ক উ প ন্যা স
সোনাডাঙ্গার জঙ্গলে
আহমদ মতিউর রহমান স্কুল ফাইনাল শেষে চার বন্ধু বের হয়ে পড়লো বেড়াতে। আজিম আর স্বরাজ এক স্কুলের। শিপন আর রৌদ্র অন্য ... ...
-
জরিন পালক: দায়বদ্ধতার স্মারক
মুস্তাফিজ শিহাব মানুষ মাত্রেই দায়বদ্ধ। তা যেমন নিজের কাছে; তেমন পরিবার, সমাজ এবং গোটা জাতির কাছেও। তবে সবাই ... ...
-
তারিকুল ইসলাম সুমনের ‘শিবসা নদীর বাঁক পেরিয়ে ‘
সিদ্দিক আবু বকর : তারিকুল ইসলাম সুমন উদীয়মান তরুণ সম্ভাবনাময় গল্পকার। তিনি যে গল্প করতে জানেন তার প্রমাণ মেলে ... ...
-
কালজয়ী সৃষ্টি ‘হিজলকন্যা’
আশরাফ উদ্দীন আহ্মদ : পৃথিবী জন্মাবধি মানুষ মানুষের সঙ্গে ভাষার আদান-প্রদানের সঙ্গে গল্প বলা বা গল্প শোনার একটা ... ...
-
জমিদার দর্পণ সমাজবাস্তবতার ধারাভাষ্য
ইনামুল করিম: (গত সংখ্যার পর) বস্তুত জমিদাররা তাদের জমিদারী এ স্টেটকে নিজস্ব সম্পত্তি মনে করতো। অপরদিকে অনেক ... ...
-
জমিদার দর্পণ সমাজবাস্তবতার ধারাভাষ্য
ইনামুল করিম: মীর মোশাররফ হোসেনের ‘জমিদার দর্পণ’ নাটকের আলোচনা করতে গিয়ে বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায় ... ...
-
জীবনঘুড়ির আকাশ দেখা
সাজজাদ হোসাইন খান: ॥ উনচল্লিশ ॥ আগানগরের খুশির চুলগুলোও আউলাঝাউলা হয়ে পড়লো। তাছাড়া পড়াশোনায়ও ঠিকঠাক মতো ... ...
- প্রথম পৃষ্ঠা
- আগে
- ১
- ২
- ৩
- পরে
- শেষ পৃষ্ঠা