বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

কওমী মাদ্রাসা শিক্ষা কমিশন গঠন

বার্তা ২৪ ডটনেট : কওমী মাদ্রাসার শিক্ষা ব্যবস্থাপনা, শিক্ষাদানের বিষয় এবং শিক্ষা সনদের সরকারি স্বীকৃতিতে সুপারিশমালা প্রণয়নে বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষা কমিশন গঠন করেছে সরকার। চট্টগ্রামের দারুল উলুম মঈনুল ইসলামের মহাপরিচালক মাওলানা আহমদ শফীকে চেয়ারম্যান করে ১৭ সদস্যের এই কমিশন গঠন করা হয়। রোববার শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনে কমিশনকে আগামী ছয় মাসের মধ্যে সরকারের কাছে প্রতিবেদন দিতে বলা হয়েছে। গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদ্রাসার মাওলানা মুফতি রুহুল আমিনকে কমিশনের সদস্য সচিব করা হয়।

এই কমিশনকে কওমী মাদরাসার শিক্ষা ব্যবস্থাপনা ও শিক্ষা দানের বিষয়সহ কওমী মাদরাসা সনদের সরকারি স্বীকৃতি প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় সুপারিশমালা প্রণয়নসহ কওমী মাদরাসার শিক্ষার স্তর বিন্যাস, শ্রেণী বিন্যাস, শ্রেণী ও বিষয়ভিত্তিক শিক্ষা কারিকুলাম ও সংস্কার সমন্বয়করণ, মূল্যায়ন প্রক্রিয়া নির্ধারণ, শিক্ষার মানোন্নয়ন এবং কওমী মাদরাসা শিক্ষা সংশ্লিষ্ট উন্নয়নমূলক যাবতীয় বিষয়ের রূপরেখা, বিধি প্রণয়ন, ধরন, পদ্ধতি ও প্রক্রিয়া সংক্রান্ত বিষয়াবলি সম্পর্কে সুপারিশ দিতে বলা হয়েছে।

বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কমিশনের কার্য পরিচালনার জন্য সুবিধাজনক স্থানে একটি অফিসের সংস্থান করবে। শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড প্রয়োজনীয় আর্থিক সংস্থান, সহায়ক জনবল ও সরঞ্জামাদি সরবরাহসহ সাচিবিক দায়িত্ব পালন করবে। কমিশনের চেয়ারম্যান, কো-চেয়ারম্যান, সদস্য সচিব ও সদস্যরা সরকার নির্ধারিত হারে সম্মানী পাবেন বলেও প্রজ্ঞাপনে বলা হয়।

কমিশনের অন্যান্য সদস্যরা হলেন চট্টগ্রামের জামেয়া দারুল মা'আরিফ-এর মহাপরিচালক মাওলানা সুলতান যওক নদভী, পটিয়া মাদরাসার মহাপরিচালক মাওলানা আবদুল হালিম বোখারী, কুমিল্লার শায়খুল হাদীস জামেয়া কাসেমুল উলুম মাদরাসার মাওলানা আশরাফ আলী, কিশোরগঞ্জের মুহতামিম, জামেয়া ইমদাদিয়ার মাওলানা আনোয়ার শাহ, বেফাকুল মাদারিসিন আরাবিয়ার মহাসচিব মাওলানা আব্দুল জববার, সিলেটের দক্ষিণ কাছ হোসাইনিয়া ইসলামিয়া মাদ্রাসার মাওলানা আবদুল বাসেত বরকতপুরি, মারকাযুদ দাওয়াহ আল-ইসলামিয়ার মাওলানা মুফতি আব্দুল মালেক, ফরিদাবাদ মাদরাসার মাওলানা আবদুল কুদ্দুস, জামেয়া রাহমানিয়া আরাবিয়ার মাওলানা মুফতি মাহফুজুল  হক, ইসলামিক রিসার্স সেন্টারের মুফতি এনামুল হক, হবিগঞ্জের মাদরাসা নূরে মদিনার মাওলানা নুরুল ইসলাম ওলিপুরী, জামেয়া রাহমানিয়া আরাবিয়া, আলী নূর রিয়েল এস্টেটের মাওলানা হিফজুর রহমান, বগুড়ার জামিল মাদরাসার মাওলানা আব্দুল হক হক্কানী, খুলনার জামেয়া দারুল উলুম মাদরাসার হাফেজ মাওলানা মোশতাক আহমাদ। কমিশন প্রয়োজনে আরও সদস্য কো-অপট করতে পারবে এবং উপ-কমিটি গঠন করতে পারবে।

অনলাইন আপডেট

আর্কাইভ