শনিবার ০৮ আগস্ট ২০২০
Online Edition

পদোন্নতিতে বৈষম্যের ফলে প্রশাসন মেধাশূন্য || বিসিএস সমন্বয় কমিটি

বার্তা ২৪ ডটনেট : জনপ্রশাসনে বিভিন্ন পদে পদোন্নতিতে বৈষম্যের অভিযোগ তুলে এর বিরুদ্ধে ক্ষোভ ও নিন্দা জানিয়েছে বিসিএস সমন্বয় কমিটি। গতকাল মঙ্গলবার বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) সমন্বয় কমিটির এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। উপ-সচিব ও এর ওপরের কয়েকটি পদে অসমতা এবং যুগ্ম-সচিব পদে ২৬৪ জনের মধ্যে প্রশাসন ক্যাডারের বাইরে মাত্র ২২ জনকে পদোন্নতি দেয়ায় কমিটি ক্ষোভ প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, পদ না থাকা সত্ত্বেও সরকারের উপ-সচিব থেকে এর ওপরের পর্যায়ে প্রতিটি ক্ষেত্রেই বিদ্যমান পদের চেয়ে বেশি কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হচ্ছে। অপরদিকে এসব পদোন্নতির ক্ষেত্রে বৈষম্যমূলক আইনের কারণে মেধাবী, দক্ষ ও অভিজ্ঞ কর্মকর্তারা পদোন্নতির সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। ফলে কার্যত জনপ্রশাসনের উচ্চতর স্তর মেধাশূন্য হয়ে পড়ছে।

বিসিএস সমন্বয় কমিটি মনে করে, সব ক্যাডারে পৃথকভাবে বিভাগীয় পদোন্নতি কমিটি বা সুপিরিয়র সিলেকশন বোর্ডের মাধ্যমে পদোন্নতি দেয়া হচ্ছে। কিন্তু বৈষম্যমূলক বিধিমালার কারণে প্রশাসন ক্যাডারের ক্ষেত্রে তা করা হচ্ছে না। একটি স্বাধীন দেশে এ ধরনের বৈষম্যমূলক আইন থাকতে পারে না। সমন্বয় কমিটি অবিলম্বে এ আইন বাতিল করে ‘সংবিধানের মূল চেতনার আলোকে বৈষম্যহীন আইন' প্রণয়নের জোর দাবি জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সব ক্যাডারের লাইন পদে পদোন্নতির ক্ষেত্রে একই নীতিমালার ভিত্তিতে বিধি প্রণয়ন করতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ