শনিবার ১১ জুলাই ২০২০
Online Edition

বঙ্গবন্ধুর ছবি খচিত নতুন নোট এলো বাজারে

বিডিনিউজ : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সম্বলিত নতুন নোট অবমুক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এর মাধ্যমে নতুন প্রজন্ম দেশের ইতিহাস সম্পর্কে ধারণা পাবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংবলিত ২, ৫, ১০০, ৫০০ ও ১০০০ টাকার নোট অবমুক্ত করেন প্রধানমন্ত্রী। এ দিনটিকে ঐতিহাসিক বলেও আখ্যায়িত করেন তিনি।

অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রীর প্রেসসচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের জানান, নতুন নোটগুলোর সঙ্গে পুরনো নোটগুলোও সচল থাকবে। স্বাধীনতার ৪০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ ব্যাংক জাতির জনকের প্রতিকৃতি সম্বলিত এ নোট ছাপিয়েছে। প্রধানমন্ত্রী অবমুক্ত করার পর বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয়ের কাউন্টার থেকে তা বাজারে ছাড়া হয়। পর্যায়ক্রমে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য কার্যালয় এবং সব বাণিজ্যিক ব্যাংকে এ নোট পাওয়া যাবে।

অনুষ্ঠানে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে নতুন নোটগুলোর প্রতিকৃতি সম্বলিত একটি ক্রেস্ট ও একটি অ্যালবাম প্রধানমন্ত্রীকে উপহার দেয়া হয়। অনুষ্ঠানে বাবার স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী বলেন, ‘‘বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ স্বাধীন হয়েছে। বঙ্গবন্ধু যখন একটি যুদ্ধ বিধ্বস্ত দেশ গড়ে তুলছিলেন, তখনই স্বাধীনতাবিরোধী চক্র তাকে হত্যা করে। ভাগ্যক্রমে আমরা দু'বোন বেঁচে যাই।’’

বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বাংলাদেশের উন্নতি ও অগ্রগতি ব্যাহত করা হয়েছে, বলেন তিনি। অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, প্রধানমন্ত্রীর উপদেষ্টা মশিউর রহমান, গওহর রিজভী, এইচ টি ইমাম ও আলাউদ্দিন আহমেদ, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান, ডেপুটি গভর্নর জিয়াউর আহসান সিদ্দিকী, শিল্পী কাইয়ুম চৌধুরী ও মুস্তাফা মনোয়ার, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এম এ করিম, অর্থ সচিব মোহাম্মদ তারেক, প্রধানমন্ত্রীর প্রেসসচিব আবুল কালাম আজাদ ও প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব মোল্লা ওয়াহিদুজ্জামান উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ