বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪
Online Edition

বিদায়ী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৬.১২ শতাংশ

 

স্টাফ রিপোর্টার : সদ্য বিদায়ী অর্থবছরের (২০২৩২৪) নয় মাসের (তৃতীয় কোয়ার্টার পর্যন্ত) হিসাবে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ১২ শতাংশ, যা ওই অর্থবছরের ৬ মাসের হিসাবে ছিল ৩ দশমিক ৭৮ শতাংশ।  বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ত্রৈমাসিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। শিল্প খাতে প্রবৃদ্ধি বাড়ায় এবার মোট প্রবৃদ্ধি বেড়েছে। গতকাল মঙ্গলবার সংস্থাটির ওয়েবসাইটে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

বিবিএসের হিসাবে বলা হয়েছে, টাকার অংকে জিডিপি প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৮ হাজার ৬৩২ বিলিয়ন ডলার বা ৮ লাখ ৬৩ হাজার ২০০ কোটি টাকা। 

কৃষি খাত: পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে স্থির মূল্যে ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারে কৃষি খাতের প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৪৬ শতাংশ, যা প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে ছিল এক দশমিক শূন্য ৪ শতাংশ ও ৪ দশমিক ৬৫ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরে তৃতীয় কোয়ার্টারে প্রবৃদ্ধি ছিল এক দশমিক ৮৮ শতাংশ, যা প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে ছিল শূন্য দশমিক ১৬ শতাংশ ও ৪ দশমিক ২২ শতাংশ।

শিল্প খাত: পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে স্থির মূল্য ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারে প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক শূন্য ৩ শতাংশ, যা প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে ছিল ৯ দশমিক ৬৩ শতাংশ ও ৩ দশমিক ২৪ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারের প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ৯৮ শতাংশ, যা প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে ছিল ৭ দশমিক ২৩ শতাংশ ও ১০ শতাংশ।

সেবা খাত: পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে স্থির মূল্য ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারে প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৯৭ শতাংশ, যা প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে ছিল ৩ দশমিক ৭৩ শতাংশ ও ৩ দশমিক শূন্য ৬ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারের প্রবৃদ্ধি ছিল ১ দশমিক ৪৭ শতাংশ, যা প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে ছিল ৯ দশমিক ৭২ শতাংশ ও ৬ দশমিক ৬২ শতাংশ।

অনলাইন আপডেট

আর্কাইভ