বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪
Online Edition

দ্য ইনএফিকেসি অব ইসলামী ব্যাংকিং শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত

বাংলাদেশ ইন্সটিটিউট অব ইসলামিক ফাইন্যান্স (বিআইআইএফ) কর্তৃক দ্য ইনএফিকেসি অব ইসলামী ব্যাংকিং শীর্ষক ওয়েবিনার গতকাল রোববার জুমে অনুষ্ঠিত হয়েছে। ইসলামিক ইকোনমিক্স, ব্যাংকিং এন্ড ফাইন্যান্স এর ওপর বিআইআইএফ এর লেকচার সিরিজের অংশ হিসেবে এই ওয়েবিনারের আয়োজন করা হয়।

বিআইআইএফ এর প্রতিষ্ঠাতা পরিচালক ড. এম আব্দুল আজিজের সভাপতিত্বে এবং বিআইআইএফ এর রিসার্চ ফেলো ও ফ্যাকাল্টি ড. ফয়সাল খান এর সঞ্চালনায় অনুষ্ঠিত ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার (আইআইইউএম) অর্থনীতি বিভাগের অধ্যাপক এবং সেন্টার ফর ইসলামিক ইকোনমিক্স (সিআইই) এর পরিচালক প্রফেসর ড. মো. আসলাম হানিফ।

ড. আসলাম হানিফ বলেন, বিশ্বজুড়ে ব্যাংকিংখাত নানাবিধ সংকটে জর্জরিত। আর্থিক ব্যবস্থায় অস্থিরতা বিরাজ করছে। আর্থিক সংকটের অনাকাঙ্ক্ষিত বাস্তবতার পেছেনে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর দুর্বলতা দায়ী। একদিকে আর্থিক খাতে পুরানো সিস্টেম আর স্বাভাবিকভাবে কাজ করছে না; অন্যদিকে অকার্যকর সিস্টেমগুলির প্রতিস্থাপন হিসেবে নতুন নতুন সিস্টেমগুলিও যথাযথ হয়নি।

তিনি বলেন, নানা দ্বন্দ্ব, বিড়ম্বনা ও বিশৃঙ্খলা বিদ্যমান থাকায় একটি ক্রান্তিকাল অতিক্রম করছি। জনগণের মধ্যে বিরাজমান হতাশা দূর করতে পারে জ্ঞানের ইসলামায়ন ও ইসলামিক অর্থনীতি। টেকসই প্রবৃদ্ধি অর্জনের জন্য ইসলামী আর্থিক প্রতিষ্ঠানগুলোকেও গবেষণা ও সেবার গুণমান বাড়াতে হবে। কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করা সম্ভব হবে- পর্যাপ্ত প্রশিক্ষণ প্রাপ্ত বিশ্বমানের দক্ষ মানব সম্পদ তৈরি হলে, শক্তিশালী প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে ওঠলে এবং সময়োপযুগী বিধিবিধানের বাস্তবায়নের মাধ্যমে দুর্নীতিমুক্ত-স্বচ্ছ-সময়োপযুগী টেকসই অর্থনৈতিক ব্যবস্থা বৃদ্ধি পেলে।

তিনি আরো বলেন, ইসলামী ব্যাংকিং ও ফিন্যান্স এডুকেশনে পাঠ্যক্রম এমন হওয়া যেখানে মানব সম্পদ গড়ার কাজ ফিকহ বা ইসলামিক স্টাডিজ ব্যাকগ্রাউন্ডের শিক্ষাবিদদের মাধ্যমেই শুধু হবে না, ব্যাঙ্কিং ও ফিন্যান্স ব্যাকগ্রাউন্ডেরও সমন্বয় লাগবে। শুধু ফিকহ-ভিত্তিক পাঠ্যক্রম বাস্তবে ইসলামী ব্যাংকিং অর্থব্যবস্থাকে একটি সংকীর্ণ পদ্ধতির দিকে পরিচালিত করে। তাই ব্যাংকিং ও আর্থিক জ্ঞানের ঘাটতি সুদভিত্তিক ব্যবস্থার মোকাবেলায় ও বহুবিধ সমস্যার সমাধানে যথেষ্ট নয়। রিবার সংজ্ঞা বা রিবার প্রকৃত অর্থ বুঝতেও আধুনিক স্কলারদের ব্যর্থতা রয়েছে।

আলোচনায় আরো অংশ নেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক ড. মো. আব্দুল আউয়াল সরকার, ইসলামী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ফরিদ উদ্দিন আহমেদ, বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগের পরিচালক ড. মো. গোলজারে নবী, বিআইআইএফ এর সিনিয়র রিসার্চ ফেলো প্রফেসর ড. এস. এম. আলী আক্কাস, মিসেস অ্যাম্ব্রিন সুলতান, ড. হাবিবুর রহমান প্রমূখ। প্রেসবিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ