ঢাকা, বৃহস্পতিবার 25 July 2024, ১০ শ্রাবণ ১৪৩১, ১৮ মহররম ১৪৪৬ হিজরী
Online Edition

কোটা-বিরোধী আন্দোলনে আজও উত্তাল কয়েকটি ক্যাম্পাস

সংগ্রাম অনলাইন: সরকারি চাকরিতে কোটা-পদ্ধতি বাতিল, ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল-সহ মোট চার দফা দাবিতে আজও বিভিন্ন ক্যাম্পাসে আন্দোলন করেছে শিক্ষার্থীরা। শুক্রবার (৫ জুলাই) খুলনা বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইলে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) ও হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করেছে। এদিকে বিক্ষোভ মিছিলের পাশাপাশি খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা খুলনা-সাতক্ষীরা মহাসড়কের জিরো পয়েন্ট এলাকায় সড়ক অবরোধ করেন।

এসময় শিক্ষার্থীরা বলেন, ‘তারা মেধার ভিত্তিতে সরকারি চাকরি চান, কোনো কোটার ভিত্তিতে নয়। তাই কোটা প্রথার বিলুপ্তি না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।’

হাবিপ্রবি: সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কার ও ২০১৮ এর পরিপত্র বহালের দাবিতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্র সমাবেশের ডাক দেয় হাবিপ্রবির সাধারণ শিক্ষার্থীরা। শুক্রবার (৫জুলাই) দুপুর ৩ টা থেকে হাবিপ্রবির প্রধান ফটকের সামনে শিক্ষার্থীরা জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন,‘আজকে আমরা ২০১৮ সালের কোটা বাতিলের পরিপত্র পুনর্বহাল করার দাবি নিয়ে একত্রিত হয়েছি। আমাদের চার দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।’

খুলনা বিশ্ববিদ্যালয়: সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে দ্বিতীয় দিনের মতো খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা খুলনা-সাতক্ষীরা মহাসড়কের জিরো পয়েন্ট এলাকায় সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছেন। আজ শুক্রবার বিকেল সাড়ে ৪টা থেকে তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেন। এ সময় নগরীর জিরো পয়েন্ট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, তারা মেধার ভিত্তিতে সরকারি চাকরি চান, কোনো কোটার ভিত্তিতে নয়। তাই কোটা প্রথার বিলুপ্তি না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন। এর আগে বিকেলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের শহীদ হাদী চত্বরে জড়ো হন। পরে মিছিল সহকারে এসে জিরো পয়েন্টে অবস্থান নেন।

মাভাবিপ্রবি: টাঙ্গাইলে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) কোটা পদ্ধতি বাতিলের দাবিতে বিক্ষোভ, সমাবেশ ও মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা।  আজ শুক্রবার সকালে তারা এই কর্মসূচি পালন করেন। এ সময় আগামীকাল শনিবার ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধের কর্মসূচিও ঘোষণা করেন আন্দোলনকারীরা।

সকালে ভাসানী বিশ্ববিদ্যালয়েল তৃতীয় একাডেমিক ভবনের সামনে থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন। বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয় চত্বর প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এসে মানববন্ধনে মিলিত হয়।

মানববন্ধন চলাকালে ‘সারা বাংলায় খবর দে—কোটা প্রথার কবর দে’, ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ এমন স্লোগান দেন আন্দোলনকারীরা।

অনলাইন আপডেট

আর্কাইভ