ঢাকা, বৃহস্পতিবার 23 May 2024, ৯ জ্যৈষ্ঠ ১৪৩০, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী
Online Edition

নতুন মন্ত্রীসভার অনুমোদন দিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

সংগ্রাম অনলাইন: সরকার ভেঙে যাওয়ার এক সপ্তাহের মধেই একটি নতুন সরকারকে অনুমোদন করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ ঘটনাকে ‘অতীত থেকে বিরতি’ বলে উল্লেখ করেছেন তিনি। নবগঠিত সরকারে বেশকিছু নতুন মুখ থাকলেও বহু জ্যেষ্ঠ মন্ত্রীই বহাল রয়েছেন। খবর রয়টার্স।

রাশিয়ার নবগঠিত সরকারে নতুন অর্থমন্ত্রী ও ফার্স্ট ডেপুটি প্রাইম মিনিস্টারে রদবদল ঘটেছে। তবে পূর্ববর্তী সরকারের অর্থবিষয়ক, পররাষ্ট্র, প্রতিরক্ষা, জ্বালানি ও কৃষিমন্ত্রীরা নিজ নিজ পদে বহাল রয়েছেন।

রুশ প্রেসিডেন্ট রাজনৈতিক ব্যবস্থায় বড় রদবদলের ঘোষণা দেয়ার এক সপ্তাহেরও কম সময়ে নতুন সরকার গঠন করা হলো। প্রেসিডেন্টের ঘোষণার পর পুরো সরকারসহ প্রধানমন্ত্রীর পদ ছাড়েন পুতিনের দীর্ঘদিনের মিত্র দিমিত্রি মেদভেদেভ। যার পর ৫৩ বছর বয়সী সাবেক কর কর্মকর্তা ও অরাজনৈতিক ব্যক্তিত্ব মিখাইল মিশুস্তিনকে নতুন প্রধানমন্ত্রী ঘোষণা করেন পুতিন।

এদিকে পুতিনের রাজনৈতিক ব্যবস্থা, বিশেষত সংবিধান পরিবর্তনের পরিকল্পনাকে ২০২৪ সালের নির্বাচনের জন্য প্রস্তুতির অংশ হিসেবে দেখা হচ্ছে। ১৯৯৯ সাল থেকে রাশিয়ার ক্ষমতায় রয়েছেন ৬৭ বছর বয়সী পুতিন। কিন্তু বিশ্বের বৃহত্তম ও পারমাণবিক শক্তিধর রাষ্ট্রটির ক্ষমতা ধরে রাখতে নিজের ক্ষমতার মেয়াদকাল আরো বাড়াতে চান বলে পুতিনের বিরুদ্ধে অভিযোগ রয়েছে।

সাম্প্রতিক সময়ে রাশিয়ায় পুতিনের জনপ্রিয়তায় ভাটা পড়তে দেখা গেছে। ফলে নতুন নিয়োগের পেছনে সরকারের নিমজ্জিত ভাবমূর্তি পুনরুদ্ধারের উদ্দেশ্য রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ