ঢাকা, বৃহস্পতিবার 23 May 2024, ৯ জ্যৈষ্ঠ ১৪৩০, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী
Online Edition

ফিলিস্তিনে নিহতদের প্রায় অর্ধেক নারী ও শিশু: জাতিসংঘ

সংগ্রাম অনলাইন: ফিলিস্তিনের গাজায় ইসরাইলের সহিংস হামলায় গত সাত মাসে এখন পর্যন্ত নিহত হয়েছেন ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি। জাতিসংঘ বলছে, নিহতের অর্ধেকের বেশি বেসামরিক নারী ও শিশু। জাতিসংঘ এই তথ্য নিশ্চিত করে বলেছে, নিহত ফিলিস্তিনিদের অন্তত ৫০ শতাংশই নারী ও শিশু। খবর ফক্স নিউজের।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত বছরের ৭ অক্টোবর থেকে চলা ইসরায়েলের একটানা আগ্রাসনে অন্তত ৩৫ হাজার ১৭৩ জন নিহত হয়েছেন। গত ৩০ এপ্রিল পর্যন্ত নিহতদের মধ্যে প্রায় ২৫ হাজার জনকে শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ৪০ শতাংশ পুরুষ, ২০ শতাংশ নারী এবং ৩২ শতাংশ শিশু এবং ৮ শতাংশ বয়স্ক মানুষ রয়েছেন।

মঙ্গলবার (১৪ মে) বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমেয়ার বলেছেন, এই পরিসংখ্যাটি এখন পর্যন্ত সরবরাহ করা তথ্যগুলোর মধ্যে সবচেয়ে ব্যাপক।

তিনি জেনেভায় সাংবাদিকদের বলেন, অজ্ঞাত পরিচয়ের ক্ষেত্রে একই অনুপাত প্রয়োগ করলে এবং নিহত বয়স্ক নাগরিকদের অর্ধেক নারী হলে এটা আশা করা যেতেই পারে যে, নিহত ৩৫ হাজারেরও বেশি মানুষের মধ্যে অন্তত ‘৫৬ শতাংশ নারী ও শিশু’ রয়েছে। তবে, জাতিসংঘ পরে এই পরিসংখ্যান সংশোধন করে ৫০ শতাংশের কথা জানায়।

এদিকে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ এক্সে বলেছেন, কেউ যদি ইসরায়েলের বিরুদ্ধে অপপ্রচারের জন্য সন্ত্রাসী সংগঠনের ভুয়া তথ্যের উপর নির্ভর করে, সে ইহুদি-বিরোধী এবং সন্ত্রাসবাদকে সমর্থন করে।

একই পোস্টে তিনি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে পদত্যাগ করতে বলেন।  

অনলাইন আপডেট

আর্কাইভ