ঢাকা,মঙ্গলবার 25 June 2024, ১১ আষাঢ় ১৪৩১, ১৮ জিলহজ্ব ১৪৪৫ হিজরী
Online Edition

এবার ইসলামী ব্যাংক ছাড়ল সৌদি কোম্পানি আল রাজি

সংগ্রাম অনলাইন: ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি) ও দেশী বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) পর এবার ইসলামী ব্যাংক বাংলাদেশের সব শেয়ার বিক্রি করে দিয়েছে সৌদি প্রতিষ্ঠান আল রাজি কোং ফর ইন্ডাস্ট্রি অ্যান্ড ট্রেড, কেএসএ।

বেসরকারি খাতের এ ব্যাংকটি ২০১৭ সালে চট্টগ্রাম ভিত্তিক একটি গ্রুপ ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের (আইবিবিএল) দায়িত্ব নেয়। এরপর থেকেই অনেক পৃষ্ঠপোষক ও করপোরেট পরিচালক তাদের হাতে থাকা দেশের সবচেয়ে পুরোনো শরিয়াহভিত্তিক ব্যাংকটির শেয়ার বিক্রি করে দেন।

ইসলামী ব্যাংকের শেয়ারহোল্ডিং প্রতিবেদন অনুসারে, গত অক্টোবরে সৌদি প্রতিষ্ঠানটি ইসলামী ব্যাংকে এর ১৫ দশমিক ৯৯ কোটি বা নয় দশমিক ৯৩ শতাংশ শেয়ার বিক্রি করে দিয়েছে। এরপর প্রতিষ্ঠানটি ইসলামী ব্যাংকের কর্পোরেট শেয়ারহোল্ডার ইউসুফ আবদুল্লাহর পরিচালকের পদ প্রত্যাহার করে নেয়। তিনি ব্যাংকের পরিচালনা পর্ষদে প্রতিষ্ঠানটির প্রতিনিধিত্ব করছিলেন।

ব্যাংকটির পৃষ্ঠপোষক পরিচালক মোস্তফা আনোয়ার ২০১৭ সালে তার পুরো ৪২ লাখ শেয়ার বিক্রি করেছিলেন। এরপর আইডিবি ২০১৮ সালে ইসলামী ব্যাংকের আট কোটি ৬৯ লাখ শেয়ার বিক্রি করে দেন। নিজেদের সব শেয়ার বিক্রির পাশাপাশি পরিচালকের পদ প্রত্যাহার করে নিয়েছে আইডিবি। আর গত জুনে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান আইসিবি ইসলামী ব্যাংকের সব শেয়ার বিক্রি করে দেয়।

অনলাইন আপডেট

আর্কাইভ