ঢাকা, সোমবার 15 July 2024, ০১ শ্রাবন ১৪৩১, ৮ মহররম ১৪৪৬ হিজরী
Online Edition

ইউক্রেনের পাশে দীর্ঘ সময় থাকার ঘোষণা যুক্তরাষ্ট্রের

সংগ্রাম অনলাইন: মার্কিন প্রতিরক্ষা সচিব এল লয়েড অস্টিন বলেছেন, ‘রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সময় শেষ। আমরা দীর্ঘ সময় ইউক্রেনের জনগণের পাশে থাকব।’ খবর সিএনএনের।

জার্মানির রামস্টেইন বিমান ঘাঁটিতে মঙ্গলবার ইউক্রেন এবং এর অন্যান্য সামরিক অংশীদারদের সঙ্গে বৈঠকে করেছেন অস্টিন। রাশিয়ার আক্রমণের মুখে ইউক্রেনকে সামরিক সহায়তা প্রদানকারী ৫৪টি দেশ নিয়ে গঠিত একটি ব্লক ইউক্রেন ডিফেন্স কন্টাক্ট গ্রুপের একটি সভায় বক্তব্য রাখেন তিনি।

সেখানে ইউক্রেনের নবনিযুক্ত প্রতিরক্ষা মন্ত্রী রুস্তেম উমেরভ উপস্থিত ছিলেন।

মার্কিন প্রতিরক্ষা সচিব বলেন, শিগগিরই ইউক্রেনে আমেরিকান এম-১ আব্রামস ট্যাংকগুলো পাঠানো হবে।

ট্যাংকগুলো পেতে কয়েক মাস ধরে আশায় ছিল ইউক্রেন; যা রাশিয়ান প্রথমসারির সেনাদের পরজিত করতে সাহায্য করবে। কিভাবে ট্যাংকগুলো পরিচালনা করতে হবে সেজন্য এ বছরের শুরুর দিকে ইউক্রেনের সেনাদের যুক্তরাষ্ট্র প্রশিক্ষণ দিয়েছিল।

কিয়েভকে সাহায্যকারী দেশগুলোকে বিমান প্রতিরক্ষা এবং আর্টিলারির মতো অন্যান্য গুরুত্বপূর্ণ অস্ত্র সরবরাহে সহায়তা করার জন্য অনুরোধ করেন অস্টিন। 

দুই সপ্তাহ আগে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভকে বরখাস্ত করা হয়। তার বরখাস্তের পর মঙ্গলবার উমেরভের সঙ্গে অস্টিনের প্রথম বৈঠক।

অস্টিন তার বক্তব্যের শুরুতেই রেজনিকভকে ‘তার কঠোর পরিশ্রম এবং উত্সর্গের জন্য এবং একটি নিরাপদ বিশ্বে স্বাধীন ইউক্রেনের জন্য যা কিছু করেছেন তার জন্য’ ধন্যবাদ জানিয়েছেন।

অস্টিন আরও বলেন, রেজনিকভের উত্তরসূরি রুস্তেম উমেরভের সঙ্গে ‘ঘনিষ্ঠভাবে কাজ করার’ জন্য উন্মুখ।

গত সপ্তাহে দুজন ফোনে কথা বলেছেন এবং বৈঠকে প্রথমবারের মতো ব্যক্তিগতভাবে দেখা হয় তাদের।

অনলাইন আপডেট

আর্কাইভ