মঙ্গলবার ২১ মে ২০২৪
Online Edition

আল-আকসায় ফিলিস্তিনী মুসল্লিদের ওপর ইসরাইলী বাহিনীর হামলা 

১৮ সেপ্টেম্বর, আল-জাজিরা: অধিকৃত পূর্ব জেরুসালেমের আল-আকসা মসজিদ চত্বরের অন্যতম প্রধান প্রবেশদ্বার বাব আস-সিলসিলায় ফিলিস্তিনি মুসল্লিদের ওপর হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। গত রোববার মুসল্লিদের ওপর এই হামলা হয়েছে বলে স্থানীয় সূত্রের বরাত দিয়ে কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রোববার আল-আকসা মসজিদে চত্বরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ইসরাইলি বাহিনী। তারা আল-আকসা মসজিদ থেকে মুসল্লিদের বের করে দেয় এবং এর চারপাশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। ইহুদি নববর্ষ রোশ হাশানা উপলক্ষ্যে ইসরাইলি বসতি স্থাপনকারীদের জন্য পথ পরিষ্কার করতে এই পদক্ষেপ নেয় সৈন্যরা। এ সময় ৫০ বছরের কম বয়সী ফিলিস্তিনিদের মসজিদে প্রবেশে বাধা দেওয়া হয়।

লেবানন-ভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-মায়াদিন বলছে, রোশ হাশানাহ উদযাপনের জন্য শত শত অতি-জাতীয়তাবাদী ইসরাইলি নাগরিক ইসরাইলের সৈন্যদের পাহারায় মরক্কো প্রবেশদ্বার দিয়ে আল-আকসা চত্বরে প্রবেশ করেন। ইসরাইলি সামরিক বাহিনী বসতি স্থাপনকারীদের অনুপ্রবেশের আগে মসজিদ চত্বর থেকে মুসল্লিদের সরিয়ে দিয়েছে বলে নিশ্চিত করেছে আল-আকসা কর্তৃপক্ষ। রোশ হাশানাহ উদযাপনের জন্য ইহুদিদের টেম্পল মাউন্ট নামে পরিচিত আল-আকসা চত্বরে বাধাহীন প্রবেশ নিশ্চিতের ব্যবস্থা করতে আহ্বান জানিয়েছিল ইসরাইলি বসতি স্থাপনকারীরা। ইসরাইলি বসতি স্থাপনকারীদের হয়রানি ও অনুপ্রবেশের বিরুদ্ধে আপত্তি জানাতে গত রোববার ফজরের নামাজের পর কিছু মুসল্লি ইসলামের অন্যতম পবিত্র ওই স্থানে জড়ো হয়েছিলেন।

ফিলিস্তিনের বার্তা সংস্থা ওয়াফা বলছে, বাব আস-সিলসিলার কাছে একজন পুরুষ ও বয়স্ক নারীসহ তিন মুসল্লিকে শারীরিকভাবে লাঞ্ছিত ও মারধর করেছে ইসরাইলি বাহিনী। তারা আল-আকসার প্রবেশদ্বারের কাছে ইসরাইলি এক বসতি স্থাপনকারীর হর্ন বাজানোর বিষয়ে আপত্তি জানিয়েছিলেন।

আল-মায়াদিন বলেছে, আল-আকসার ভেতর থেকে দুই মুসল্লিকে গ্রেপ্তার করেছে ইসরাইলি নিরাপত্তা বাহিনী। পরে তাদের অজ্ঞাত স্থানে নেওয়া হয়। মসজিদ চত্বরে বসতি স্থাপনকারীদের চলাফেরার বিভিন্ন ধরনের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

অনলাইন আপডেট

আর্কাইভ