রবিবার ১০ ডিসেম্বর ২০২৩
Online Edition

সূচক বাড়লেও ডিএসইতে কমেছে লেনদেন

 

স্টাফ রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বুধবার মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে ডিএসইতে টাকার অংকে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে। ডিএসই-সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গতকাল বুধবার ডিএসইতে ৮৭৭ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল ডিএসইতে আগের দিন থেকে ১৬৭ কোটি ২০ লাখ টাকা কম লেনদেন হয়েছে। গতকাল ডিএসইতে ১ হাজার ৪৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দুদিন কিছুটা মূল্য সংশোধনের পর বুধবার (১৯ জুলাই) দেশের শেয়ারবাজারে আবার দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে বিমা খাতের কোম্পানিগুলো। প্রায় সবকটি বিমা কোম্পানির শেয়ার দাম বাড়ায় প্রধান মূল্যসূচকও বেড়েছে। তবে, লেনদেনের গতি কিছুটা কমেছে।

দাম বাড়ার ক্ষেত্রে বিমা খাত দাপট দেখানোর দিনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে, কমেছে তার থেকে কম। এতে দুই বাজারেই প্রধান মূল্যসূচক বেড়েছে। তবে, ডিএসইতে কমেছে শরিয়াহ্ সূচক।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। লেনদেনের শেষপর্যন্ত বেশিরভাগ প্রতিষ্ঠানের এ দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকে। অন্যান্য খাতগুলোর তুলনায় দাম বাড়ার ক্ষেত্রে বেশি দাপট দেখিয়েছে বিমাখাত।

দিনের লেনদেন শেষে বিমা খাতের ৪৭টি প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে মাত্র একটির। আর সব খাত মিলে ডিএসইতে ১১৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৬৫টির। আর ১৮৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে।

ফলে, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৬৬ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় দশমিক ৪১ পয়েন্ট কমে এক হাজার ৩৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০০ পয়েন্টে অবস্থান করছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩৬৬ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৮৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২০০ পয়েন্টে।

 ডিএসইতে ৩৬৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮৫টির। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ১০ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ