ঢাকা, মঙ্গলবার 9 December 2023, ২০ অগ্রহায়ণ ১৪৩০, ২০ জমাদিউল আউয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

একসাথে ২০ সিংহের পানি পান!

সংগ্রাম অনলাইন: কেউ বলছেন 'অ্যামেজিং', কেউ বলছেন 'অ্যসাম', কেউ আবার বিস্ময়ে শুধু উচ্চারণ করছেন 'হোয়াট আ সাইট'! কোন দৃশ্য দেখে এরকম শব্দ উচ্চারণ করেছেন তারা? এক অসাধারণ দৃশ্যই বটে। পরপর ২০টি সিংহ সার বেঁধে পানি খাচ্ছে নদী থেকে! একই সময়ে যে-ধরনের সহাবস্থান সাধারণত এত সিংহের ক্ষেত্রে একসাথে দেখা যায় না। অতি বিরল এই দৃশ্যই দেখা গেল আফ্রিকার জঙ্গলে!

দক্ষিণ আফ্রিকার মালামালা অভয়ারণ্যে এমনই এক বিরল দৃশ্যের ভিডিয়ো ভাইরাল হয়েছে। সেখানে স্যান্ড নদীর তীরে ২০টি সিংহের একটি দলকে সারি বেঁধে জড়ো হয়ে পানি পান করতে দেখা গিয়েছে। দৃশ্যটি পর্যটক নাদাভ ওসেনড্রাইভারের ক্যামেরাবন্দি হয়েছে। জানা গেছে, নিজের ব্লগে নাদাভ ওসেনড্রাইভার ঘটনার বর্ণনা দেন। ওসেনড্রাইভার বলেন, বিখ্যাত মালামালা অভয়ারণ্যে ভ্রমণের শেষ সকাল ছিল এটি। আমরা দুর্লভ চিতাবাঘের খোঁজ করছিলাম। তবে এর দেখা মিলছিল না। তবে হতাশ হয়ে আমরা যখন ক্যাম্পে ফিরে আসছি, তখন অপ্রত্যাশিত কিছু দেখতে পেলাম!

কী সেই অপ্রত্যাশিত?

ওসেনড্রাইভার বলছেন, শুরুতে দেখলাম, স্যান্ড নদীতে হাতিদের একটি দল পানিতে খেলা করছে। সাফারি পার্কে এ দৃশ্য প্রায়ই দেখা যায়। তবে হাতিগুলোকে খেলতে দেখে আমরা একটু দাঁড়িয়ে গেলাম। তার একটু পরেই অবশ্য সেই বিরল অভিজ্ঞতার শুরু। হাতির দলের পেছন থেকে বেরিয়ে এলো সিংহ। সিংহটি উঁচু জায়গা থেকে নিচের দিকে নেমে এলো এবং আমাদের চোখের সামনেই নদী থেকে পানি খাওয়া শুরু করল। কিন্তু বিস্ময়ের তখনো বাকি ছিল। কেননা, একটি নয়, আরো একটি সিংহ এলো। এবং একে একে আরো সিংহ। এরা ছিল কাম্বুলা সিংহের দল। ভাবছিলাম, সিংহগুলো কি সারি বেঁধে পানি পান করবে? যদিও সিংহের ক্ষেত্রে এমন দৃশ্য খুবই বিরল। কিন্তু শেষ পর্যন্ত আমরা সেই বিরল দৃশ্যই দেখতে পেলাম! পর পর ২০টি সিংহ নদীর পাড়ে সার দিয়ে বসে পানি খেতে লাগল।

বন্য প্রাণীরা অনেক অদ্ভুত আচরণ করে। যেসব আচরণ প্রত্যক্ষ করার ইচ্ছে নিয়েই মানুষ জঙ্গলে ভ্রমণ করেন। কিন্তু অনেক সময়েই মানুষের সেসব ইচ্ছে পূরণ হয় না। তবে যদি কখনো তা হয়, তখন চিরকালের জন্য দর্শকের মনের মণিকোঠায় থেকে যায়।

সূত্র : জি নিউজ

অনলাইন আপডেট

আর্কাইভ